দেশে দেশে ইসলাম বিদ্বেষ: ভারতে হিজাব পরা ছবি দেয়ায় চাকরির আবেদনপত্র বাতিল

উসামা মাহমুদ

0
1134
ভারতে হিজাব পরা ছবি দেয়ায় চাকরির আবেদনপত্র বাতিল

ভারতের পশ্চিমবঙ্গে হিজাব পরা ছবির জন্য ‘বাতিল’ করে দেয়া হয় পুলিশে চাকরির আবেদনপত্র।
২০২০ সালে কনস্টেবল হিসেবে প্রায় সাড়ে আট হাজার পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। যার মধ্যে মহিলা কনস্টেবলের শূন্যপদ ছিল ১ হাজার ১৯২। ওই পদে নিয়োগের জন্য আবেদনপত্রের সাথে যারা হিজাব পরা ছবি দিয়েছিলেন, তাদের সকলের আবেদনপত্র বাতিল করে দেয়া হয়। তাকে কেন্দ্র গত ২৪ সেপ্টেম্বর হাইকোর্টে মামলা করেন সোনামণি খাতুন, হাফিজা খাতুনসহ আরো বেশ কয়েকজন চাকরিপ্রার্থী। মামলা দায়েরের দু’দিন পর অর্থাৎ, ২৬ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা হয়।

পশ্চিমবঙ্গ রিক্রুটমেন্ট বোর্ডের (২০২০) নিয়ম অনুযায়ী, ছবিতে প্রার্থীর মুখে কোনোভাবে ঢাকা রাখা যাবে না। মুখ বা মাথা ঢাকা দিয়ে, চোখ ঢেকে থাকা সানগ্লাস পরে ছবি তোলার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা আছে। যদিও মামলাকারীদের দাবি, পশ্চিমবঙ্গ রিক্রুটমেন্ট বোর্ডের (২০১৯) নির্দেশিকায় এরকম কোনো নিয়ম ছিল না। নতুন নির্দেশিকায় যে নিয়ম আছে, তা আদতে সংবিধানের ২৫ ধারায় প্রদত্ত মৌলিক অধিকার লঙ্ঘন করছে।
কথিত গণতন্ত্রবাদিরা সবকিছুর ক্ষেত্রে ব্যক্তি স্বাধীনতার কথা বললেও মুসলিমদের বেলায় ইসলালামী বিধি বিধান পালনে রয়েছে তাদের যথেষ্ট আপত্তি।
তারা ব্যক্তি স্বাধীনতার কথা বলে যা ইচ্ছে তাই করবে, পরিধান করবে কিন্তু মুসলিম মহিলারা ইসলামি লেবাস হিজাব পড়বেে এটাও সহ্য হয় না।

তথ্যসূত্র
1. Hijab ban in Bengal police recruitment; Result subject to court order: Calcutta HC
https://tinyurl.com/mu4stnv2

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন