দেশে দেশে ইসলাম বিদ্বেষ: ধার্মিক পুরুষদেরই দাড়ি কামাতে বাধ্য করছে উজবেক পুলিশ

মাহমুদুল্লাহ

2
1452
দেশে দেশে ইসলাম বিদ্বেষ: ধার্মিক পুরুষদেরই দাড়ি কামাতে বাধ্য করছে উজবেক পুলিশ

এবার কয়েক ডজন মুসলিম যুবককে জোর করে দাড়ি কামাতে বাধ্য করেছে উজবেকিস্তান পুলিশ। দেশটির রাজধানী তাসখন্দ থেকে ২০ কিলোমিটার দূরে ইয়াঙ্গিউল শহরে এ ঘটনা ঘটে। ইয়াঙ্গিউল শহরে পুলিশ পুরুষদের ডেকে নিয়ে তাদের দাড়ি কামানোর জন্য বাধ্য করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক অধিকারকর্মী বলেন, গত এক মাসে শুধুমাত্র ইয়াঙ্গিউলেই ২২ জন পুরুষের দাড়ি কামিয়েছে পুলিশ। সেখানে শুধুমাত্র ধার্মিক পুরুষদেরই দাড়ি কামাতে বাধ্য করা হয়।
তবে ভুক্তভোগী ওই যুবকরা বলছে, যারা ফ্যাশনের জন্য দাড়ি রেখেছে পুলিশ তাদের টার্গেট করে না। তারা শুধু মুসলমানদের টার্গেট করে।
অথচ,তারাই ইসলাম ও মুসলিম বিদ্বেষের ক্ষেত্রে বাকস্বাধীনতার বুলি আওড়ায়। স্বাধীনতার নামে যা ইচ্ছে তাই করে। কিন্তু মুসলিমদের ধর্মীয় বিধান পালন তাদের সহ্য হয় না।
ইয়াঙ্গিউলের এক বাসিন্দা বলেন, ‘পুলিশ বলছে- আমাদেরকে দেখতে সন্ত্রাসীদের মতো দেখাচ্ছে। আমরা আমাদের ঐতিহ্য এবং মহানবী হযরত মোহাম্মদ (সা:) এর সুন্নত অনুসারে দাড়ি বড় করেছিলাম। কিন্তু তারা আমাদের অধিকার লঙ্ঘন করেছে।’
দাড়ি পুরুষের বৈশিষ্ট্য ও সৌন্দর্যের প্রতীক। দাড়ি রাখার নির্দেশ দিয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বিশটিরও অধিক হাদীছ বর্ণিত হয়েছে। এ বিধান পালন করতে মুসলমান যুবকরা দাড়ি রাখেন। কিন্তু দেশে দেশে এ দাড়ির জন্য মুসলিম যুবকরা ইসলাম বিদ্বেষীদের রোষানলে পড়েন।

 

তথ্যসূত্র:
১.মুসলিম যুবকদের দাড়ি কামাতে বাধ্য করছে উজবেক পুলিশ
https://tinyurl.com/yyfwabwh

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন