নাইজারে ফরাসি সৈন্যদের গুলিতে ২০ জন হতাহত, ফ্রান্সের সামরিক উপস্থিতির বিরুদ্ধে প্রতিবাদ

ত্বহা আলী আদনান

2
621
নাইজারে ফরাসি সৈন্যদের গুলিতে ২০ জন হতাহত, ফ্রান্সের সামরিক উপস্থিতির বিরুদ্ধে প্রতিবাদ

আফ্রিকার দেশ নাইজারে দখলদার ফ্রান্সের সামরিক উপস্থিতির বিরুদ্ধে প্রতিবাদ করছেন দেশটির সচতেন জনগণ। আর এসব প্রতিবাদকারী বেসামরিক জনগণের উপরই গুলি চালিয়েছে দখলদার ফরাসি সৈন্যরা।

স্থানীয় সূত্র অনুসারে, বুর্কিনা ফাসো সীমান্তে দক্ষিণ-পশ্চিম নাইজারের তেরা শহরে ফ্রান্সের সামরিক উপস্থিতির প্রতিবাদে বিক্ষোভকারীদের উপর গুলি চালানো হয়েছে।

জানা গেছে যে, দখলদার ফরাসি সৈন্যদের গুলি চালানোর ফলে কমপক্ষে ২ জন বিক্ষোভকারী নিহত এবং ১৮ জনেরও বেশি আহত হয়েছেন। নিহত ও আহত বেসামরিক নাগরিকদের গড় বয়স ১৭ থেকে ৩৫ এর মধ্যে বলে জানানো হয়েছে।

সূত্র জানায় যে, ফরাসি যুদ্ধবিমানগুলোও বেসামরিক জনগণের প্রতিবাদ দমনে ব্যবহৃত হচ্ছে, যা এই অঞ্চলে বিক্ষোভকারীদের উপর দিয়ে উড়ছে।

এই অঞ্চলে দখলদার ফরাসি সেনাদের অগ্রসরমান একটি সামরিক কনভয়ের বিরুদ্ধে শুরু হয় এই বিক্ষোভ। পরে তা দমন করতে দখলদার সৈন্যরা নিরস্ত্র ও সাধারন জনগণকে লক্ষ্য করে গুলি চালায়। অতঃপর দখলদার ফ্রান্স শক্তি প্রয়োগের মাধ্যমে কনভয়টি এগিয়ে নিয়ে যায়।

উল্লেখ্য যে, আফ্রিকা মহাদেশের অনেক দেশেই ফ্রান্সের সামরিক উপস্থিতি রয়েছে। যার মাধ্যমে নামে স্বাধীন হলেও এসব দেশগুলিকে দখল করে রেখেছে ক্রুসেডার ফ্রান্স।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন