মুসলিমদের মসজিদের জমি দখল হরিয়ানায় রাজ্য সরকারের, ফিরিয়ে দিতে অনিচ্ছুক

ওবায়দুল ইসলাম

0
807
মুসলিমদের মসজিদের জমি দখল হরিয়ানায় রাজ্য সরকারের, ফিরিয়ে দিতে অনিচ্ছুক

ভারতের হরিয়ানায় মুসলিমদের মসজিদের জমি দখল করে নিয়েছে সেখানের রাজ্য সরকার। এমনকি মুসলিমদের সেই সম্পত্তি ফিরিয়ে দিতেও অনিচ্ছুক তারা। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের (এআইএমপিএলবি) সাধারণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ রহমানি বলেন এই কথাগুলো।

তিনি আরও বলেন রাজ্য সরকার তাদের জমি বরাদ্দ না দেওয়ার কারণে মুসলিমরা খোলা জায়গায় নামাজ পড়তে বাধ্য হয়।

তিনি আরও অভিযোগ করে বলেন যে, হরিয়ানা রাজ্য সরকার ঘোষণা দিয়ে মসজিদ নির্মাণের আবেদন প্রত্যাখ্যান করেছে। যার কারণে মুসলমানদের খোলা জায়গায় প্রার্থনা করা ছাড়া আর কোন উপায় নেই। এমনকি তারা তীব্র গরমের পাশাপাশি বৃষ্টিপাতের মতো পরিবেশগত প্রতিবন্ধকতারও শিকার হয় নামাজের সময়।

হরিয়ানার উগ্র হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর সাম্প্রতিক একটি বিবৃতিতে বলেছে, “মুসলমানদের শুক্রবারের নামাজ খোলা জায়গায় হওয়া উচিত নয় এবং তাদের এই নিয়ম কোনমতেই সহ্য করা হবে না”।

হরিয়ানার গুরগাঁওয়ে মসজিদের সংখ্যা সীমিত হওয়ায় এবং সেখানে মুসলমানরা সংখ্যায় বেশি হওয়ায় শুধু মসজিদে শান্তিপূর্ণ ভাবে জুমুআ’র সালাত আদায় করা সম্ভব হয় না। যার কারণে মুসলিমদের খোলা জায়গায় নামায আদায় করতে হয়। হরিয়ানা সরকারের দখলে অসংখ্য ওয়াকফ সম্পত্তি থাকা সত্ত্বেও তারা সেই জমিগুলি মুসলিমদের কাছে ফিরিয়ে দিতে অনিচ্ছুক।

বিগত কয়েক শুক্রবার মুসলিমদের জুমার সালাতের সময় উগ্র হিন্দুত্ববাদী দলগুলো ‘জয় শ্রী রাম’ স্লোগান দিয়ে মুসলিমদের সালাত আদায়ে বাধা সৃষ্টি করছে।
এই উগ্রবাদীদের আগুনে ঘি ঢেলে দেবার মতো কাজ করেছে আবার হরিয়ানার মুখ্যমন্ত্রীর ইসলাম বিদ্বেষী এমন মন্তব্য। যার কারণে সেখানকার মুসলিমরা বর্তমানে কোণঠাসা হয়ে পড়েছে। সরকারের কাছে মসজিদের জমি কেনার আবেদন করার পরও তাদের আবেদন নাকচ করে দেওয়া হচ্ছে।

তথ্যসূত্রঃ
—–

১। Maktoob Media- Haryana govt refuses to allot land for Mosques, backs Hindutva groups: AIMPLB
https://tinyurl.com/3xd6pjaa

২। https://hindutvawatch.org/vhp-chief-indirectly-refers-indian-muslims-as-cancer-and-wants-chemotherapy/

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন