কুফ্ফার ও মুরতাদ সৈন্যদের পলায়ন, জাদুন শহরের নিয়ন্ত্রণ নিল আশ-শাবাব

ত্বহা আলী আদনানা

1
1180
কুফ্ফার ও মুরতাদ সৈন্যদের পলায়ন, জাদুন শহরের নিয়ন্ত্রণ নিল আশ-শাবাব

মধ্য সোমালিয়ার জালাজদুদ রাজ্যের অনেক অংশেই পশ্চিমা শাসনব্যবস্থায় প্রতিনিয়ত পরিবর্তনের খবর পাওয়া যাচ্ছে। যেখানে প্রতিষ্ঠিত হচ্ছে ইসলামিক শাসনব্যবস্থা। এবার শরিয়ার ছায়াতলে যুক্ত হল জাদুন শহর।

আঞ্চলিক “শাহাদাহ্ এজেন্সীর” খবরে বলা হয়েছে, ইসলামিক প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব যোদ্ধারা ১৮/১২ তারিখ বিকালে জালাজদুদ প্রদেশের জাদুন শহরে পৌঁছেছে এবং তাঁরা শহরটির নিয়ন্ত্রণ নিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা মিডিয়াকে বলেছেন যে, আমরা আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামিক প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের সশস্ত্র যোদ্ধাদের ভারী অস্ত্র ও সাঁজোয়া যান নিয়ে জাদুনে প্রবেশ করতে দেখেছি। এসময় সশস্ত্র প্রতিরোধ যোদ্ধা ও তাদের সামরিক কর্মকর্তারা জনসাধারণের উদ্দেশ্যে একটি পাবলিক প্লেসে ভাষণ দিয়েছেন।

জাদুন শহরটি জালাজদুদ রাজ্যের রাজধানী ধুষমারিব থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে। কিছু দিন আগেই স্বঘোষিত জালমাদুক প্রশাসনের অনুগত মিলিশিয়ারা এলাকাটি থেকে সরে গেছে।

গত সপ্তাহে, ইসলামিক প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব মুজাহিদিন একইভাবে সোমালিয়ার ৪টি শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন। যার মধ্যে রয়েছে জালাজদুদ রাজ্যের কৌশগত এলধের শহরও। আশ-শাবাবের এই বিজয় গুরি-এল এবং প্রাদেশিক রাজধানী ধুষমারেবকে বিভক্ত করে দিয়েছে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন