বেনিনে আল-কায়দার বীরত্বপূর্ণ এক অপারেশনে ১৬ কুফ্ফার সেনা হতাহত

আলী হাসনাত

0
851
বেনিনে আল-কায়দার বীরত্বপূর্ণ এক অপারেশনে ১৬ কুফ্ফার সেনা হতাহত

পশ্চিম আফ্রিকার দেশ বেনিনের উত্তরাঞ্চলে দেশটির কুফ্ফার সেনাবাহিনীকে টার্গেট একটি সফল অপারেশন পরিচালনা করছেন সশস্ত্র ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। অতর্কিত এই হামলায় দেশটির কুফ্ফার সেনা নিহত হয়েছে বলে জানা গেছে।

বেনিন সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, দেশের উত্তরাঞ্চলিয় ডব্লিউ ন্যাশনাল পার্কের কাছে একটি অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। যা দেশটির কুফ্ফার সেনা বাহিনীকে টার্গেট করে চালানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে যে, দেশটির উত্তরাঞ্চলে সেনাদের উপর চালানো এই হামলার ঘটনায় কমপক্ষে কুফ্ফার সৈন্য নিহত হয়েছে। সেই সাথে আরও ১০ কুফ্ফার সেনা আহত হয়েছে।

আঞ্চলিক সূত্র জানিয়েছে যে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী জেএনআইএম সফল এই হামলাটি চালিয়েছেন। তাঁরা বেনিন-নাইজার সীমান্তে দেশটির কুফ্ফার সৈন্যদের একটি টহলরত দলকে টার্গেট করে এই হামলাটি চালিয়েছেন। প্রতিরোধ যোদ্ধারা প্রথমে একটি বোমা বিস্ফোরণ ঘটান। এবং পরপরই পজিশন নিয়ে থাকা প্রতিরোধ যোদ্ধারা শত্রু সৈন্যদের টার্গেট করে গুলি চালায়।

উল্লেখ্য যে, সম্প্রতি উত্তর বেনিনে দেশটির সেনা বাহিনীর বিরুদ্ধে হামলার ঘটনা মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব হামলাগুলো প্রতিবেশি দেশ বুর্কিনা ফাঁসো ও নাইজার সীমান্ত হয়ে চালানো হচ্ছে। যেখানে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের বীর যোদ্ধারা সবচাইতে সক্রিয় অবস্থানে রয়েছেন। যারা বর্তমানে পশ্চিম আফ্রিকার কেন্দ্রীয় অঞ্চলগুলো ছাড়াও সমগ্র আফ্রিকা অঞ্চল জুড়ে তাদের কার্যক্রম প্রসারিত করেছেন।

একই সময়ে, নাইজেরিয়ার পশ্চিমাঞ্চলেও আল-কায়েদা সংশ্লিষ্ট আনসারুর প্রতিরোধ যোদ্ধারাও সম্প্রতি বেশ সক্রিয় হয়েছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন