আফগানিস্তানে তেরঙা পতাকা, মিউজিক, বিদেশি সিরিয়াল ও পশ্চিমা পোশাকের ব্যবহার নিষিদ্ধ করল তালিবান সরকার

ত্বহা আলী আদনান

7
2379
আফগানিস্তানে তেরঙা পতাকা, মিউজিক, বিদেশি সিরিয়াল ও পশ্চিমা পোশাকের ব্যবহার নিষিদ্ধ করল তালিবান সরকার

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের সর্বোচ্চ নেতা বা আমিরুল মুমিনিন মোল্লা হাইবাতুল্লাহ আখুন্দজাদা (হাফিজাহুল্লাহ্) এর অফিস থেকে নতুন একটি বিবৃতি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে যে ,কালো, লাল ও সবুজ রঙের যেই তেরঙা পতাকাটি আছে, যা সাবেক কাবুলের পুতুল প্রশাসন ব্যবহার করত, তা আর ব্যবহার করা যাবে না। সরকারি অফিস আদলতে শুধু তাওহিদের সাদা পতাকাই ব্যবহার করা হবে।

গত বছরের ১৫ আগস্টে রাজধানী কাবুলে প্রবেশ করে প্রশাসনের দায়িত্ব গ্রহন করে তালিবান সরকার। এরপর থেকে তালেবানরা পুরানো তেরঙা পতাকা ব্যবহারের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেনি। যদিও কিছু কিছু স্থানে পতাকা লাগানো নিয়ে সমস্যা দেখা দিয়েছিল। তথাপিও তখন তালিবান সরকার কঠোর কোনো নিষেধাজ্ঞা দেয় নি। তবে এবার তালিবান সরকারের সর্বোচ্চ নেতার পক্ষ থেকেই এই বিষয়ে কঠোর নিষেধাজ্ঞা আসলো। যদিও তালিবান প্রশাসন সরকারি সকল অফিসিয়াল অফিসেই পূর্ব থেকেই সাদা তাওহিদ পতাকা ব্যবহার করে আসছে।

এদিকে নতুন এই বিবৃতিতে আরও বলা হয় যে, জাতীয় বেতার ও টেলিভিশন কর্পোরেশনের সম্প্রচারে ব্যাকগ্রাউন্ড মিউজিকের পরিবর্তে ইসলামি সঙ্গীত ব্যবহার করতে হবে। এই সাথে হাইবাতুল্লাহ আহুন্দজাদ (হাফিজাহুল্লাহ্) এর অফিস থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে যে, টেলিভিশন উপস্থাপকদের পশ্চিমা ধাঁচের পোশাকের পরিবর্তে জাতীয় পোশাকে পর্দার সাথে উপস্থিত হতে হবে।

এই মাসেই তালিবান সরকার দেশীয় টেলিভিশনগুলোকে এই নির্দেশ দিয়েছে যে, কোনো টেলিভিশন চ্যানেল বিদেশি কোনো সিরিয়াল এবং নাটকসহ এরূপ কোন কিছুই সম্প্রচার করতে পারবে না, যেগুলো অশ্লীলতার প্রচার করে। তালিবানদের এই নির্দেশ না মানায় কয়েকজন মিডিয়া পরিচালককেও কিছুদিন পূর্বে গ্রেফতার করেছে দেশটির গোয়েন্দা বিভাগ ।

7 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগুজরাট ও কর্ণাটকে হিন্দুত্ববাদীদের বই ভগবত গীতা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার ঘোষণা: পড়তে হবে মুসলিমদেরও!
পরবর্তী নিবন্ধবানোয়াট তথ্যচিত্র ‘কাশ্মীর ফাইলস’ দেখে হিন্দুত্ববাদীদের মুসলিম নারীদের ধর্ষণ ও গণহত্যা চালানোর আহ্বান