হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির চাপের মুখে কর্ণাটক উৎসবে মুসলিম ব্যবসায়ীদের নিষিদ্ধ ঘোষণা

মাহমুদ উল্লাহ্‌

0
676
হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির চাপের মুখে কর্ণাটক উৎসবে মুসলিম ব্যবসায়ীদের নিষিদ্ধ ঘোষণা

ভারতের হিন্দুত্ববাদীরা মুসলিমলিমদের প্রতি বৈষম্যমূলক আচরণ করছে। সামাজিকভাবে বয়কট করে দূর্বল বানিয়ে দিচ্ছে।

হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির চাপের মুখে, ভারতের কর্ণাটকের একটি ঐতিহাসিক উৎসবের আয়োজকরা মুসলিম দোকানদারদের ব্যবসা করতে নিষেধ করেছে৷

শিবমোগায় কোটে মারিকাম্বা যাত্রার আয়োজক কমিটি ভারতীয় জনতা পার্টি, বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদের দাবিতে নতি স্বীকার করেছে যে, উৎসবের সময় কোনো মুসলমানকে তার ব্যবসা চালানোর অনুমতি দেওয়া হবে না। কমিটিটি এখন একটি হিন্দুত্ববাদী গোষ্ঠীকে টেন্ডার বরাদ্দ করেছে। কোটে মারিকাম্বা উৎসব দুই বছরে একবার অনুষ্ঠিত হয় এবং জাতি বা ধর্ম নির্বিশেষে উৎসবে যোগদানকারী ভক্তদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। মুসলিম ব্যবসায়ীরা স্টল স্থাপনের চেষ্টা করলে, হিন্দুত্ববাদী কর্মীরা একটি হট্টগোল সৃষ্টি করে এবং স্টল স্থাপন থেকে বিরত রাখে।

১৯ মার্চ, কমিটি, হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির সাথে একটি বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়। কারণ হিসেবে দেখানো যেন উতৎসবটি সুষ্ঠুভাবে চলতে পারে। কমিটি এত বছর কোনও নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে অবস্থান নেয়নি।” হঠাৎ এ বছর মুসলিমদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে।

হিন্দুত্ববাদীরা মুসলিম নিধনের উদ্দেশ্যে ধীরে ধীরে তাদের পরিকল্পনা বাস্তবায়নঅ করে যাচ্ছে। পক্ষান্তরে মুসলিমরা এখনো নিজেদের মাঝে মতানৈক্য নিয়ে পড়ে আছে; আবার কেউ কেউ দিচ্ছে সরকারের আনুগত্য আর অসাম্প্রদায়িকতার সবক। তাই চিন্তাশীল উলামায়ে কেরাম মুসলিমদের ঐক্যবদ্ধ হয়ে হিন্দুত্ববাদীদের আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাড়াঁনোর আহ্বান জানিয়েছেন।

তথ্যসূত্র:
——
1. Under Pressure from Hindutva Groups, Karnataka Festival Bans Muslim Traders
https://tinyurl.com/ye24tusa
2. ‘Police Complicit’: Shivamogga Muslims Recount Carnage After Bajrang Dal Man’s Murder
https://tinyurl.com/57k6599w

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন