হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী কসাই মোদীর আগমনে ‘আরো অবরুদ্ধ’ কাশ্মীর

ওবায়দুল ইসলাম

2
1086
হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী কসাই মোদীর আগমনে ‘আরও অবরুদ্ধ’ কাশ্মীর

ভারত দখলকৃত কাশ্মীরে হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী কসাই মোদীর আগমন ঘিরে পুরো কাশ্মীরকে আরো অবরুদ্ধ করে ফেলেছে দখলদার প্রশাসন। উপত্যকার রাস্তায় রাস্তায় মোতায়ন করা হয়েছে দখলদার ভারতের সন্ত্রাসী সেনাদের। ‘নিরাপত্তার’ অজুহাতে জোর করে বন্দী করে রাখা হচ্ছে সাধারণ কাশ্মীরি মুসলিমদের। এতে করে চরম ভোগান্তির শিকার হচ্ছেন সেখানকার মুসলিম জনসাধারণ।

ইতোমধ্যে সেখানের কাঠুয়া জেলায় পাঁচজন কাশ্মীরি মুসলিমকে বিনা কারণে গ্রেপ্তারও করেছে দেশটিতে অবস্থিত দখলদার পুলিশ বাহিনী।

উল্লেখ্য ২০১৯ সালের ৫ই অগাস্টে কাশ্মীরের ‘সার্বভৌম’ মর্যাদা বাতিল করার পর থেকেই দেশটিতে লকডাউন জারি করেছে হিন্দুত্ববাদী ভারত। যার দরুন কাশ্মীরি মুসলিমরা বঞ্চিত হচ্ছে তাদের সাধারণ মৌলিক চাহিদা থেকে। সেখানে বিঘ্নিত হচ্ছে মুসলিমদের মৌলিক চিকিৎসা সেবা। পাওয়া যাচ্ছে না প্রয়োজনীয় ঔষধ এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি। যার কারণে হাজার হাজার মানুষ মানবেতর জীবন যাপন করছেন সেখানে।

এই অবরুদ্ধ জীবনের মধ্যেই কসাই মোদীর আগমন উপলক্ষে যুক্ত হয়েছে আরো নতুন অবরোধ।

বিশ্লেষকরা বলছেন, হিন্দুত্ববাদী ভারত দখলকৃত একটি স্বাধীন অঞ্চলে এতো এতো মানবাধিকার লঙ্ঘন করার পরও কথিত আন্তর্জাতিক সম্প্রদায়ের এমন নিশ্চুপ থাকাটা এটাই প্রমাণ করে যে, কাশ্মীর ও এর অধিবাসি মুসলিমদের স্বাধিকারের ব্যপারে তাদের কোন পরোয়া নেই। তারা শুধু ব্লড চুলের নীল চোখের ইউরোপিয়ান ওয়েল ড্রেসড মিডল ক্লাসের ব্যপারেই সোচ্চার।


তথ্যসূত্র :

1. Kashmiris to observe complete shutdown on Modi’s IIOJK visit on Sunday
https://tinyurl.com/y42rsu8p

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন