কাশকারি তেলক্ষেত্র থেকে দৈনিক ৬,৩১০,০০০ ডলার রাজস্ব আয় তালিবান সরকারের

আলী হাসনাত

2
1745
কাশকারি তেলক্ষেত্র থেকে দৈনিক ৬,৩১০,০০০ ডলার রাজস্ব আয় তালিবান সরকারের

গত ৮ এপ্রিল আফগানিস্তানের সারাইপুল প্রদেশে একটি তেলের রিজার্ভ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন তালিবান সরকার। তখন উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গানি বারাদার এবং খনি ও পেট্রোলিয়াম মন্ত্রী শিহাবুদ্দিন দেলওয়ার হাফিজাহুমুল্লাহ সহ বেশ কয়েকজন তালিবান শীর্ষ কর্মকর্তা।

কর্মকর্তারা তখন জানান যে, কাশকারি তেলক্ষেত্র থেকে শুরুর দিকে তালিবান সরকারের দৈনিক রাজস্ব আয় ছিল প্রায় দেড়-লাখ ডলার। তবে একমাসের ব্যবধানে তা এখন কয়েকগুণ বেড়েছে বলে জানিয়েছে তালিবান সরকার।

দেশটির অর্থমন্ত্রণালয়ের এক বিবৃতিতে থেকে জানা যায়, আফগানিস্তানের তেল কোম্পানিগুলি কাশকারি তেলক্ষেত্র থেকে তেল পরিশোধন প্রক্রিয়া শুরু করেছে। এক্ষেত্রে এই কোম্পানিগুলি বাহিরের দেশ থেকে আর তেল আমদানি করবে না।

এর পরিবর্তে কোম্পানিগুলি কাশকার তেলক্ষেত্র থেকে প্রতিদিন ১০ হাজার টন (প্রায় ৬০ হাজার ব্যারেল) অপরিশোধিত তেল উত্তোলন করবে। যার এক টনের বাজার মূল্য ৬৩১ ডলার।

অর্থাৎ প্রতি এক ব্যারেল তেলের দাম পড়বে ১০৫ ডলার। অনুরূপ ৬০ ব্যারেল বা ১০ হাজার টনের বাজার মূল্য হবে ৬ মিলিয়ন ৩০০ হাজার ডলার। যার অর্থ দাঁড়ায় ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের তালিবান সরকার শুধু কাশকারি তেলক্ষেত্র থেকেই প্রতিদিন ৬,৩১০,০০০ ডলার রাজস্ব আয় করবে।

আলহামদুলিল্লাহ, এভাবেই তালিবান মুজাহিদিন অর্থনৈতিক সংকট থেকে দেশকে উদ্ধার করে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।
اللهم زد وبارك ، بحول الله تزدهر البلاد .

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন