নাইজেরিয়ায় ফের আইএসের ২টি গ্রুপের মধ্যে সংঘর্ষ, উপকৃত হচ্ছে আনসারু

ত্বহা আলী আদনান

0
1464
নাইজেরিয়ায় ফের আইএসের ২টি গ্রুপের মধ্যে সংঘর্ষ, উপকৃত হচ্ছে আনসারু

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে এক সময়ের আইএস অনুগত বোকো হারামের উপস্থিতি। দলটির আবু বকর শেকাউ-এর পরে তাদের নতুন নেতা সম্প্রতি একটি বিবৃতি জারি করেছে। যেখানে এই নেতা আইএসের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা করেছে।

বোকো হারাম, যেটি মে মাসের শুরুতে এক সপ্তাহের ব্যবধানে দুটি ভিন্ন ভিডিও প্রকাশ করেছে। দলটি “আবু উমাইমা” নামে একজনকে তাদের নতুন নেতা হিসাবে ঘোষণা করেছে।

গোষ্ঠীর সদস্যরা নতুন নেতার প্রতি তাদের আনুগত্য ঘোষণা করার সময় এটি বলা হয়েছে যে, এই অঞ্চলে ধর্মদ্রোহী নাইজেরিয়ান সরকার এবং আইএস সন্ত্রাসীদের বিরুদ্ধে বোকো হারামের যুদ্ধ অব্যাহত থাকবে।

উক্ত ভিডিওটিতে উত্তর-পূর্ব নাইজেরিয়া এবং লেক চাদে বোকো হারাম সদস্যদের কার্যকলাপের ফুটেজও অন্তর্ভুক্ত করা হয়েছিল।

আইএস বা বোকো হারামের নেতা শেকাউ হত্যা:

প্রাক্তন আইএস এবং বোকো হারাম নেতা আবু বকর শেকাউ গত বছরের ১৯ মে আইএসের অন্য একটি গ্রুপের সাথে সংঘর্ষে মারা যায়। সংঘর্ষের কারণ ছিলো, আইএসের কেন্দ্রীয় নেতৃত্ব শেকাউকে হটিয়ে নতুন একজনকে নেতা হিসাবে ঘোষণা করে। কেন্দ্রীয় নেতৃত্ব ঘোষিত নতুন এই নেতা অপরাধ ও ভ্রান্তির দিক দিয়ে শেকাউকেও ছাড়িয়ে যায়। এতে অসন্তুষ্ট হয় শেকাউ ও তাঁর অনুগত (বোকো হারাম) যোদ্ধারা। ফলে কেন্দ্রীয় আইএসের সাথে দূরত্ব তৈরি হতে থাকে বোকো হারাম নেতা শেকাউ’র, যা পরে সংঘর্ষে রূপ নেয়।

নাইজেরিয়ার একটি গবেষণা সূত্রের উদ্ধৃতি অনুসারে, বোকো হারামের অন্যতম শক্তিশালী ঘাঁটি হিসেবে বিবেচিত সাম্বিসা ফরেস্টে আইএস দ্বারা সংগঠিত হামলায় শেকাউ নিহত হয়। যখন আইএস সদস্যরা সাম্বিসা এলাকাটি বোকো হারাম কেন্দ্রগুলির নিয়ন্ত্রণ নেয়। এসময় তারা শেকাউ এর বাহিনীকে ঘেরাও করে, পরে শেকাউ আলোচনা করতে রাজি হয়।

কয়েক ঘন্টা ধরে আইএস অনুগত দুই গ্রুপের মধ্যে চলে আলোচন। এসময় আইএস শর্ত দেয় যে, শেকাউকে তার ক্ষমতা ছেড়ে দিতে হবে এবং পুরোপুরি আইএসে যোগদান করতে হবে। এছাড়া আইএস শেকাউর কোন কথাই শুনবে না। ফলে কোন গ্রুপই আলোচনায় একটি ঐক্যমত্যে পৌঁছাতে পারে নি। যার ফলশ্রুতিতে সেখানে উভয় গ্রুপের মধ্যে লড়াই সংঘটিত হয়। এতে শেকাউ সহ আইএসেরও অনেক সদস্য নিহত হয়।

বোকো হারাম-আইএস সংঘর্ষ:

বোকো হারাম নেতা আবু বকর শেকাউ ২০১৫ সালে আইএসআইএসের প্রতি আনুগত্য স্বীকার করে। এরপর প্রায় এক বছর পরে হঠাৎ করেই সংগঠন থেকে বরখাস্ত করা হয় শেকাউকে। ফলে এই অঞ্চলে নতুন আইএসআইএস কাঠামো এবং শেকাউ গ্রুপের মধ্যে সংঘর্ষ শুরু হয়। যা দিন দিন তীব্র থেকে তীব্রতর হতে থাকে। সর্বশেষ তা নিজেদের নেতাকেই হত্যা করে।

স্থানীয় সূত্র মতে, নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে আইএসআইএস এবং বোকো হারামের সহযোগীদের মধ্যকার সংঘর্ষে উভয় পক্ষের কয়েক শত যোদ্ধা নিহত ও আহত হয়।

এই যুদ্ধের ফলে উপকৃত হচ্ছে আল-কায়েদা সংশ্লিষ্ট আনসারু:

বিশ্লেষকরা মনে করেন, আইএসের এই দুই গ্রুপের মধ্যে চলমান সংঘর্ষের ফলে উপকৃত হচ্ছে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী। যেই গ্রুপটি আনসারু নামে নাইজেরিয়ার পশ্চিমাঞ্চলে সক্রিয় হয়ে উঠছে। পাশাপাশি বেনিনের পূর্বাঞ্চলেও প্রাকাশ্যে দাওয়াহ্ ও জনসেবামূলক কার্যক্রম চালাচ্ছেন তাঁরা।

এর ফলে নাইজেরিয়া সহ সীমান্তবর্তী দেশগুলোতে জনপ্রিয়তা বাড়ছে আনসারুর। অন্যদিকে অনেক আইএস সদস্যও তাদের মধ্যকার এই সংঘর্ষের পর থেকে আইএস-বোকো হারাম ছাড়তে শুরু করেছে। যাদের বড় একটি অংশ আবার নিজেদের ভুল বুঝতে পেরে আনসারুর সাথে এসে মিলিত হচ্ছে। ফলে আনসারু যেমনিভাবে জনগণের কাছ থেকে সমর্থন ও নতুন যোদ্ধা পাচ্ছেন, তেমনিভাবে আইএস থেকে প্রশিক্ষিত অনেক যোদ্ধাকেও নিজেদের দলে ভেড়াতে সক্ষম হচ্ছেন।


 

প্রতিবেদক :  ত্বহা আলী আদনান

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন