সবকা সাথ সবকা বিকাশের নামে মুসলিমদের ধোঁকা : ইউপি মন্ত্রিসভায় নতুন মাদ্রাসাগুলিতে সরকারী অনুদান বন্ধের প্রস্তাব গ্রহণ

0
1083
সবকা সাথ সবকা বিকাশের নামে মুসলিমদের ধোঁকা : ইউপি মন্ত্রিসভায় নতুন মাদ্রাসাগুলিতে সরকারী অনুদান বন্ধের প্রস্তাব গ্রহণ

ভারতের উত্তরপ্রদেশে কিছুদিন আগে মাদ্রাসার তালিবুল ইলমদের জোরপূর্বক শির্‌কী সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করেছে সে দেশের হিন্দুত্ববাদী সরকার। এবার গত (১৭-০৫-২২) মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকার তার অনুদানের তালিকা থেকে নতুন মাদ্রাসাগুলিকে বাদ দেওয়ার একটি প্রস্তাব গ্রহণ করেছে।

অথচ, ভোটের আগে হিন্দুত্ববাদী নেতারা মুসলিমদের সমান অধিকারের স্লোগান শোনায়। সবকা সাথ সবকা বিকাশের কথা বলে। কিন্তু বাস্তবে হিন্দুত্ববাদীরা মুসলিদেরকে পদে পদে বঞ্চিত করছে।  তারই ধারাবাহিকতায় হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নিয়েছে যে নতুন মাদ্রাসাগুলি এখন থেকে কোনও অনুদান পাবে না। সরকারী পরিসংখ্যান অনুসারে, ইউপিতে মোট ১৬৪৬১টি মাদ্রাসা রয়েছে।

গত মাসে, রাজ্য সরকার মাদ্রাসা আধুনিকীকরণ প্রকল্পের নামে মাদ্রাসাগুলিতে হয়রানিমূলক তদন্তের নির্দেশ দেয়। ১২ মে, ইউপি মাদ্রাসা শিক্ষা কাউন্সিল আদেশ দিয়েছিল যে সকালে ক্লাস শুরুর আগে শির্‌কী জাতীয় সংগীত গাইতে হবে এবং শিক্ষার্থীদের অনুশীলন শেষ হওয়ার পরেই তাদের পড়াশোনা শুরু করার অনুমতি দেওয়া হবে।

ইউপি বিজেপি সরকারের দেখানো পথ অনুসরণ করে, মধ্যপ্রদেশ, হরিয়ানা এবং কর্ণাটকের হিন্দুত্ববাদী সরকারগুলিও মাদ্রাসায় জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক করার কথা বিবেচনা করছে।

বিশ্লেষকরা বলছেন যে, মুসলিমদের ইসলামি শিক্ষার ভিতকে দূর্বল করে দিতেই একের পর মুসলিমদের স্বার্থ বিরোধী সিদ্ধান্ত নিচ্ছে হিন্দুত্ববাদী সরকার।

তাঁরা আরও বলছেন যে, মুসলিম সম্প্রদায়ের হকপন্থী আলেমদের এখন উচিত উক্ত পদক্ষেপের কঠোর বিরোধিতার সাথে সাথে মুসলিম সন্তানদেরকেও হিন্দুত্ববাদীদের বিষাক্ত ছোঁবল থেকে হেফাযত করা।


 

তথ্যসূত্র:
——
1. UP: No State Funds for New Madrasas; Teachers’ Union Doubts ‘Sabka Saath Sabka Vikas’ Objective
https://tinyurl.com/38vms2nc
2. UP Govt makes singing national anthem compulsory at all Madrassas
https://tinyurl.com/mryfs6hs

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন