ইউপি-তে জামে মসজিদকে মন্দির দাবি ও পূজার অনুমতি চেয়ে আবেদন

উসামা মাহমুদ

0
608

মসজিদ নিয়ে হিন্দুত্ববাদীদের চক্রান্তের যেন শেষ নেই। একেরপর এক মসজিদকে মন্দির দাবি করে চলছে নানা ষড়যন্ত্র; যাতে করে ইসলাম ও মুসলিম নির্মূলের মিশন দ্রুততার সাথে এগিয়ে নেওয়া যায়।

সেই ধারাবাহিকতায় এবার উত্তরপ্রদেশে বাদাউন শহরের জামে মসজিদকে শামসি ভগবান শিবের মন্দির ছিল বলে দাবি করে। এবং সেই স্থানে প্রার্থনা করার জন্য সনাতন ধর্মের অনুসারীদের অনুমতি চেয়ে আদালতে একটি আবেদন করেছে উগ্র হিন্দুত্ববাদীরা।

আবেদনকারীদের একজন হিন্দু আইনজীবী গত ৩ সেপ্টেম্বর শনিবারে বলেছে, স্থানটি জরিপের জন্য একটি কমিশন নিয়োগের জন্য আদালতকে অনুরোধ জানিয়ে একটি পৃথক আবেদন করা হয়েছে।

সিভিল জজ (সিনিয়র ডিভিশন) বিজয় গুপ্ত শুক্রবার বিষয়টি হাতে নেয় এবং শামসি জামে মসজিদ পরিচালনাকারী ইন্তেজামিয়া কমিটিকে ১৫ সেপ্টেম্বর তার পক্ষ উপস্থাপন করার নির্দেশ দিয়েছে। যখন আদালত পরবর্তী শুনানি করবে।

আবেদনকারীদের পক্ষে একজন আইনজীবী বেদ প্রকাশ সাহু বলেছে, আবেদনে দাবি করা হয়েছে যে ভবনটি জামে মসজিদের নয়, নীলকান্ত মহাদেব মহারাজের একটি প্রাচীন ঈশান মন্দির।

আবেদনকারীরা হল অখিল ভারত হিন্দু মহাসভার রাজ্য আহ্বায়ক, মুকেশ প্যাটেল, অ্যাডভোকেট অরবিন্দ পারমার, জ্ঞান প্রকাশ, অনুরাগ শর্মা এবং উমেশ চন্দ্র শর্মা, যারা এই কাঠামোকে রাজা মহিপালের দুর্গে অবস্থিত নীলকান্ত মহাদেব মন্দির বলে দাবি করেছে।

উগ্র পারমার বলেছে, তারা আবেদন করেছে যে সনাতন ধর্মের অনুসারীদের নীলকান্ত মহাদেবের মন্দিরে প্রার্থনা করার অনুমতি দেওয়া হোক। এছাড়াও, পুজোর সময় কোনও আপত্তি বিবাদ বা হস্তক্ষেপ না করার জন্য পুলিশ ও প্রশাসনকে নির্দেশ দিতে হবে।

জামে মসজিদটি সোথা মহল্লা নামে একটি উঁচু এলাকায় নির্মিত এবং বাদাউন শহরের সর্বোচ্চ স্থাপনা হিসেবে বিবেচিত হয়। এটিতে ২৩,৫০০ জন মুসল্লি ধারণক্ষমতা সম্পন্ন দেশের তৃতীয় প্রাচীনতম মসজিদ। এবং সপ্তম বৃহত্তম মসজিদ বলেও মনে করা হয়।

ভারতে মথুরা এবং বারাণসি সহ বেশ কয়েকটি বিখ্যাত মসজিদ রয়েছে। যেগুলোকে হিন্দুত্ববাদীরা প্রাচীন হিন্দু মন্দির দাবি করে বিতর্ক তৈরী করছে। মসজিদ ভেঙ্গে মন্দির করার প্ল্যান করছে। যেভাবে তারা অযোদ্ধার ঐতিহাসিক বাবরী মসজিদ ভেঙ্গে রাম মন্দির বানিয়েছে।

বিশ্লেষকগণ বলেছেন, মুসলিমরা এখনো এসবের প্রতিরোধ না করলে অদূর ভবিষতে হিন্দুরা মুসলিমদের সকল মসজিদ ভেঙ্গে মন্দির বানাবে। আর মুসলিমদের উপর গণহত্যা চালিয়ে মুসলিম মুক্ত ভারতে রাম রাজ্য কায়েম করার ঘোষণা তো তারা প্রকাশ্যভাবেই দিচ্ছে।



তথসূত্র:
——-
1. Plea claims Badaun’s mosque is site of temple, seeks permission for Hindus to offer prayers (Siasat)
https://tinyurl.com/2kxnhwbw
https://tinyurl.com/ebe565rm

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমোগাদিশুর উপকণ্ঠে সরকারি বাহিনী ও আশ-শাবাবের তুমুল লড়াই
পরবর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || সেপ্টেম্বর ১ম সপ্তাহ, ২০২২ঈসায়ী