‘জিরো কোভিড পলিসি’ : উইঘুরদের গণহত্যায় চীনের এক নতুন নীতি

আবু-উবায়দা

0
871

সম্প্রতি চীনের কমিউনিস্ট সরকার করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য ‘জিরো কোভিড পলিসি’ গ্রহণ করেছে। কিন্তু এই নীতিটি যতটা না তারা করোনা নিয়ন্ত্রণের ক্ষেত্রে ব্যবহার করছে, তার চেয়ে বেশি ব্যবহার করছে উইঘুরদের বিরুদ্ধে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া অসংখ্য ভিডিও থেকে জানা গেছে যে, চীনের কমিউনিস্ট সরকার দখলকৃত পূর্ব তুর্কিস্তানে কড়া লকডাউন শুধুমাত্র উইঘুর মুসলিমদের বিরুদ্ধে ব্যবহার করছে। এতে করে চরম বিপদে পড়েছে নিরীহ উইঘুর মুসলিমরা। কড়া লকডাউনের কারণে উইঘুররা তাঁদের প্রয়োজনমাফিক বাজার পর্যন্ত করতে পারছেন না। যার কারণে এখন অনাহারে দিন কাটাচ্ছে তারা।

অন্যদিকে পূর্ব তুর্কিস্তানে অবৈধভাবে অবস্থানরত হান চাইনিজদের প্রতি চীন সরকার ঠিকই নমনীয় আচরণ প্রদর্শন করছে। এই কড়া লকডাউনেও তাদের ঘরে ঘরে ঠিকই প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে এবং এমনকি তাদের বাইরে যাবারও অনুমতি দিচ্ছে।

অথচ হান চাইনিজদের পাশেই অবস্থানরত উইঘুর মুসলিমদের উপর তারা কড়া লকডাউন নীতি আরোপ করছে। না তারা উইঘুরদের প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে আর না তাদের ঘরের বাইরে বের হতে দিচ্ছে। এমতাবস্থায় হাজার হাজার উইঘুর শিশু অনাহারে দিন কাটাচ্ছে। ক্ষুধার তাড়নায় তারা এখন মৃতপ্রায়। ইতোমধ্যেই বেশ কিছু উইঘুর মুসলিম অনাহারের কারণে মারাও গিয়েছে।

চীনের এমন নিষ্ঠুর আর দ্বিমুখী আচরণের কারণে খুব অল্পসংখ্যক উইঘুর মুসলিম রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছে। যদিও তাদের এই প্রতিবাদ মিছিল খুব একটা ফলপ্রসূ হবে না বলেই ধারণা করছেন মুসলিম বিশেষজ্ঞরা। তবে এরই মধ্যে এই অল্পসংখ্যক উইঘুরদের প্রতিবাদের সব ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়া থেকে সরিয়ে নিচ্ছে চীনের প্রশাসন।

উইঘুরদের এমন অবস্থায় বিশ্লেষকরা বলছেন, ‘জিরো কোভিড নীতি’ আসলে চীন সরকারের উইঘুর মুসলিমদের গণহত্যা করার পরিকল্পনারই একটি অংশ। মূলত নিজেদের অপরাধকে বৈধ করতেই এই নীতিটি এখন ব্যবহার করছে তারা। তাই উম্মাহের করণীয় হল চীন সরকারের এই বর্বর রূপ সকলের সামনে, বিশেষ করে মুসলিমদের সামনে উন্মোচন করে দেওয়া; মুসলিমদেরকে এ ব্যপারে সচেতন করে তোলা। এবং আন্তর্জাতিকভাবে চীনের ওপর চাপ সৃষ্টি করার পাশাপাশি ব্যক্তিগতভাবেও চীনের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থার ফিকির করা।



তথ্যসূত্রঃ
———
1. StolenUyghurKids are in a Chinese boarding school in Kashgar…
https://tinyurl.com/mu9tn7f8
2. Video: An Uyghur kid detention center in Uyghur homeland…
https://tinyurl.com/fy6rb9ek
3. Video: In some places of the #Uyghur homeland, Hans’ homes were not locked down &…
https://tinyurl.com/v8af4jbf
4. Uyghur man dies due to starvation because of China’s ‘Genocide through starvation’ policy…
https://tinyurl.com/2m3y7h3s
5. Video: #UyghurTears—This Uyghur kid is asking to go outside…
https://tinyurl.com/2y6cbpdh
6. Uyghur kids who are dying of starvation due to CCP rulers’ “lockdown”…
https://tinyurl.com/52h3t9u2

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধব্রিটিশ রানীর মৃত্যুতে বাংলাদেশে শোক পালন : ‘ব্রিটিশ রাজ’এর প্রতি আনুগত্য?
পরবর্তী নিবন্ধদশজন রোহিঙ্গা যুবককে গ্রেফতার করলো মিয়ানমার জান্তা বাহিনী