দশজন রোহিঙ্গা যুবককে গ্রেফতার করলো মিয়ানমার জান্তা বাহিনী

মুহাম্মাদ ইব্রাহীম

0
530

ক্রমেই কঠিন হয়ে উঠেছে রাখাইনে অবস্থানরত রোহিঙ্গা মুসলিমদের জীবন। বর্তমানে মিয়ানমারে বৌদ্ধ বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সাথে সামরিক জান্তা বাহিনীর সংঘাত বহুগুণ বৃদ্ধি পেয়েছে। ফলে রোহিঙ্গা মুসলিমদের জীবন এখন সামরিক জান্তা ও আরাকান আর্মির যুদ্ধের মাঝে চরম হুমকিতে পড়েছে।

অন্যদিকে, মিয়ানমার জান্তা বাহিনী রোহিঙ্গা মুসলিমদের ওপর বিধিনিষেধ আগের থেকে আরও বেশি কঠোর করার খবর পাওয়া যাচ্ছে। রোহিঙ্গাদের শিবির ও এলাকাগুলো থেকে বের হওয়া একদম নিষিদ্ধ করে রেখেছে জান্তা বাহিনী। ফলে যারাই কোন কারণে এলাকা থেকে বের হচ্ছেন, তাদেরকেই গ্রেফতার এমনকি খুন করছে জান্তা বাহিনী। এখন পর্যন্ত অসংখ্য রোহিঙ্গা মুসলিমকে গ্রেফতার করেছে মিয়ানমার জান্তা বাহিনী।

গত ৬ সেপ্টেম্বরও নিজেদের শিবির থেকে বের হবার কারণে ১০ জন রোহিঙ্গা কিশোরকে গ্রেফতার করেছিল মিয়ানমার বাহিনী।

অনেকেই গবেষক বলছেন যে, জান্তা বাহিনী বিদ্রোহী গোষ্ঠীর হামলা থেকে বাঁচতে রোহিঙ্গা মুসলিমদের মানব ঢাল হিসেবে ব্যবহার করতে পারে। এজন্যই রোহিঙ্গাদের এলাকা ত্যাগে কঠোরতা আরোপ করছে মিয়ানমার।

তবে বরাবরের মতোই মুসলিমদের ক্ষেত্রে কথিত বিশ্ব সম্প্রদায় নিরব থাকছে। এবং কেউই রোহিঙ্গাদের জীবন বাঁচতে এগিয়ে আসবে না। এজন্য রোহিঙ্গা মুসলিমদের উদ্ধারে প্রয়োজনীয় পদক্ষেপ মুসলিমদেরকেই নিতে হবে বলে মনে করছেন ইসলামি চিন্তাবিদগণ। তবে সেটি অবশ্যই কোরআন সুন্নাহ মোতাবেক হতে হবে বলে জানিয়েছেন তাঁরা।



তথ্যসূত্র:
——-
1. 10 Rohingya teenagers were arrested by a joint team with the Burmese military near of Kyet Kwa in Magway Region Min Don Township on September 6.
https://tinyurl.com/ymy7x6ye

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন