কাশ্মিরে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড: ছেলের লাশ হস্তান্তরের জন্য বাবার আবেদন খারিজ করলো সুপ্রিম কোর্ট

আবু-উবায়দা

0
266

গত বছর হায়দারপোরায় মিথ্যা এনকাউন্টারে নিহত এক কাশ্মীরি মুসলিম যুবক ‘আমির মাগরাইয়ের’ মৃতদেহ হস্তান্তরের আবেদন খারিজ করে দিলো জম্মু ও কাশ্মীরের সুপ্রিম কোর্ট। নিহত আমির মাগরাইয়ের পিতা মুহাম্মাদ লতিফ মাগরাই তাঁর ছেলের মৃতদেহ হস্তান্তরের জন্য আবেদন করেছিলেন সুপ্রিম কোর্টে।

এর আগে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ হাইকোর্ট আমিরের পরিবারকে তাঁর মৃতদেহ কবর দেওয়ার আবেদন গ্রহণ করেছিল। তবে আমিরের পরিবার দাবি করেছিল যেন তাঁর মৃতদেহটি তাদের কাছে হস্তান্তর করা হয়।

কিন্তু জম্মু ও কাশ্মীরের হিন্দুত্ববাদী প্রশাসন জানায়, আমির একজন সন্ত্রাসী (পড়ুন স্বাধীনতাকামী) ছিল এবং তাঁর মৃতদেহটি এখন বের করতে গেলে আইন-শৃঙ্খলা প্রক্রিয়ায় সমস্যা দেখা দেবে। এছাড়াও আদালতের এ বিষয়ে আবেগের ভিত্তিতে সিদ্ধান্ত না নিয়ে বরং আইনের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া উচিত।

২৩ বছর বয়সী আমির গত বছরের ১৫ নভেম্বর শ্রীনগরের হায়দারপোরায় দখলদার বাহিনীর গুলিতে নিহত হন।

হিন্দুত্ববাদী পুলিশ আমিরকে একজন ‘সন্ত্রাসী’ হিসেবে দাবি করলেও আমিরের পরিবার জানায় যে, এসবের সাথে আমিরের কোনো যোগসূত্র ছিল না। বরং আমিরকে এনকাউন্টারে খুন করাটা ছিল দখলদার বাহিনীর একটি সাজানো নাটক।

আমিরের বাবা বলেন, ‘আমি শুধু ন্যায়বিচার চাই। আমি শুধু আমার ছেলের মৃতদেহ চাই। এরপরে আর যাইহোক না কেন আমি তার পরোয়া করি না”।

তথ্যসূত্রঃ
————————

1. Kashmir extrajudicial killing: SC dismisses father’s plea for handing over son’s body
https://tinyurl.com/yckjnbt7

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন