কর্ণাটে গণেশ বিসর্জন শোভাযাত্রা থেকে মসজিদে চপ্পল নিক্ষেপ

উসামা মাহমুদ

0
468

কর্ণাটকের বালারির সিরগুপ্পায় বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) এবং বজরং দল ‘হিন্দু মহাসভা গণেশ বিসর্জন কমিটি’র ব্যানারে একটি গণেশ বিসর্জন শোভাযাত্রার আয়জন করে। সেখানে বিপুল সংখ্যক উগ্র হিন্দু ভক্ত অংশ নিয়েছিল।

গত ১৩ সেপ্টেম্বর অনলাইনে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, মিছিলটি সিরগুপ্পার মুসলিম অধ্যুষিত এলাকায় অবস্থিত সওদাগর সুন্নি মসজিদের পাশ দিয়ে যাচ্ছিল। তখন দেখা যায়, বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) সদস্যরা মসজিদের দিকে চপ্পল নিক্ষেপ করছে, মসজিদ প্রাঙ্গণে মুৃসলিম বিদ্বেষী স্লোগান দিচ্ছে, উচ্চ আওয়াজে গান বাজিয়ে নাচানাচি করছে।

তাদের এসব কর্মকাণ্ড পবিত্র স্থান মসজিদ অবমানার শামিল, যা তারা প্রকাশ্যেি করে বেড়াচ্ছে। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় দেখার পর থেকেই মুসলিমদের অন্তরে রক্তক্ষরণ হচ্ছে।

স্থানীয় মুসলিমররা জানিয়েছেন, মসজিদ অবমাননার কাজে নেতৃত্ব প্রধানকারী হিন্দুত্ববাদী দল ভিএইচপির অন্যতম নেতা নীতীশ কুমার এবং তার সঙ্গীরা মিলে এমন জঘন্য কাজ করেছে।

মিছিলের পর ক্ষোভ:

সওদাগর সুন্নি মসজিদের সভাপতি মেহবুব বাশা গণমাধ্যম সিয়াসত ডটকমের সাথে কথা বলার সময় এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, “এর আগেও বেশ কিছু মিছিল হয়েছে এ ধরনের ঘৃণার কাজ ছাড়াই। এবার বজরং দল এবং ভিএইচপি গোষ্ঠী উদ্দেশ্যমূলকভাবে মুসলিমদের উসকানি দিয়ে শহরে অশান্তি তৈরি করেছে।”
“মসজিদে চপ্পল ছুঁড়ে মারার ঘটনায় এলাকার তরুণ মুসলমানরা ক্ষুব্ধ। যাইহোক, আমরা তাদের শান্ত হতে বলেছি এবং আইনের দ্বারস্থ হয়ে ধৈর্যের সাথে এটি মোকাবেলা করতে বলেছি।”

সিরগুপ্পার আরেক বাসিন্দা হাবিব বলেছেন যে, অভিযুক্ত কুমারের বেশ কয়েকজন সিনিয়র বজরং দল এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতাদের সাথে যোগাযোগ রয়েছে।

জনাব হাবীব আরও বলেছেন, “বজরং দলের নেতৃত্বে গণেশ মিছিলটি মসজিদের কাছাকাছি আসার সাথে সাথে তারা জয় শ্রী রামের স্লোগান দেয় এবং “মন্দির বানায়েঙ্গে” গানটি উচ্চ আওয়াজে বাজায় (বাবরি মসজিদ ধ্বংস এবং একটি মন্দির নির্মাণের খুশিতে হিন্দু সন্ত্রাসীদের একটি জনপ্রিয় গান)।

হিন্দুত্ববাদীরা নানাভাবে মুসলিমদের উসকানি দিয়ে মাঠে নামিয়ে মুসলিম গণহত্যার পথ সুগম করতে চাইছে। যেন গণহত্যার দায় মুসলিমদের উপর চাপানো যায়। পশ্চিমা বিশেষজ্ঞরা পর্যন্ত হিন্দুদের দ্বারা মুসলিম গণহত্যা হওয়ার সতর্কতা জারি করেছেন। ইসলামি বিশ্লেষকরা বলছেন, হিন্দুত্ববাদের সাথে ইসলামের সংঘাত এখন অনিবার্য পরিনতির দিকে এগিয়ে যাচ্ছে। মুসলিমদেরকেও তাই অনিবার্য এই সংঘাত মোকাবেলায় নববী মানহাজ অনুযায়ী প্রস্তুতি নিতে বলেছেন তাঁরা।



তথ্যসূত্র:
——–
1. Karnataka: VHP cadre flings slipper at mosque during Ganesh rally
https://tinyurl.com/ysj9p6cm
2. Video link
https://tinyurl.com/y2erf4t8

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন