মথুরায় আরেক মসজিদ অপসারণের পিটিশন দাখিল উগ্র সংগঠন ‘হিন্দু মহাসভা’র

মাহমুদ উল্লাহ্‌

0
482

ভারতের মথুরায় মুঘল আমলের আরেকটি মসজিদ অপসারণের আবেদন করে আদালতে পিটিশন দাখিল করেছে উগ্র সংগঠন হিন্দু মহাসভা। যা মীনা মসজিদ নামে পরিচিত।

আবেদনকারী দাবি করেছে যে, শ্রীকৃষ্ণ জন্মভূমি কমপ্লেক্সের পূর্ব দিকে ঠাকুর কেশব দেব মন্দিরের একটি অংশে নাকি মসজিদটি নির্মাণ করা হয়েছিল। যদিও এ দাবির পক্ষে ঐতিহাসিক কোন ভিত্তি দেখাতে পারেনি তারা।

অখিল ভারত হিন্দু মহাসভার (ABHM) জাতীয় কোষাধ্যক্ষ উগ্র দীনেশ শর্মা তাদের কল্পিত ভগবান কৃষ্ণের ভক্ত এবং তার ‘বাদ মিত্র’ (স্যুটের বন্ধু) হিসাবে মামলাটি দায়ের করেছে। মামলাটি মথুরার সিভিল জজ (সিনিয়র ডিভিশন) জ্যোতি সিংয়ের আদালতে নথিভুক্ত করা হয়েছে।

কথিত শ্রীকৃষ্ণ জন্মভূমি কমপ্লেক্স থেকে আরেকটি গুরুত্বপূর্ণ শাহী ইদগাহ মসজিদ স্থানান্তর করার জন্য ইতিমধ্যেই মথুরার বিভিন্ন আদালতে বেশ কয়েকটি পিটিশন দাখিল করা হয়েছে। যেখানে পিটিশনকারীরা দাবি করেছে, যে মসজিদ ‘ভগবান কৃষ্ণের জন্মস্থান’-এ নির্মিত হয়েছে।

শাহী ইদগাহ মসজিদ

উগ্র দীনেশ শর্মা এর আগে কথিত শ্রীকৃষ্ণ জন্মভূমি সংলগ্ন শাহী ইদগাহ মসজিদ অপসারণের জন্য একটি মামলা করেছিল। এবার মীনা মসজিদ সরানোর পিটিশন দিয়েছে। তবে মুসলিমরা বলছেন, মামলার মূল উদ্দেশ্য হল মসজিদের স্থানগুলোকে প্রথমে বিতর্কিত করা। যেন পরে হিন্দুত্ববাদী আইন আদালতের মাধ্যমে দখল নিতে পারে। আর ঘটছেও এমনটাই।

এদিকে, গত ১২ সেপ্টেম্বর, সোমবার উত্তরপ্রদেশের বাগপতে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, রাজ্যের মন্ত্রিপরিষদ মন্ত্রী এবং নিশাদ দলের প্রধান উগ্র হিন্দু সঞ্জয় নিষাদ বলেছে, মন্দিরগুলির আশেপাশে অবস্থিত মসজিদগুলিকে ‘স্বেচ্ছায়’ অপসারণ করা উচিত।

ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, নিষাদ বলেছে- সে মসজিদগুলোকে এমনভাবে অপসারণ করতে চায় যেভাবে অযোদ্ধায় বাবরী মসজিদকে ভেঙ্গে সরিয়ে দিয়েছে।

উল্লেখ্য, হিন্দুদের কল্পিত দেব দেবীর কোন শেষ নেই। এগুলোর কোন ঐতিহাসিক ভিত্তিও নেই। তাই যেকোন স্থানকেই দেবদেবীর জন্মস্থান হিসেবে অবান্তর দাবি করা অসম্ভব কিছু নয়। আজ এ মসজিদ কাল ঐ মসজিদ। এ কৌশলে হিন্দুত্ববাদীরা যেকোন মসজিদকেই ভেঙ্গে দেওয়ার ষড়যন্ত্র করে যাচ্ছে। যার সূচনা হয়েছে বাবরী মসজিদ ভেঙ্গে দেওয়ার মাধ্যমে।



তথ্যসূত্র:
——–
1. Hindu Mahasabha Official Files Plea in Mathura for Removal of Another Mosque (Clarion India)
https://tinyurl.com/2hy83w48
2. ‘Mosques Should Voluntarily Move Away from Temples’: UP Minister Sanjay Nishad (The Wire)
https://tinyurl.com/mtz38588

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন