সোমালিয়ায় সংঘাতের গত ২৪ ঘন্টা : হামলার গতি বাড়িয়েছে আল-কায়েদা

ত্বহা আলী আদনান

0
773

সোমালিয়ায় যেন প্রতিটি নতুন সূর্যোদয়ের সাথে সাথে বাড়ছে আশ-শাবাবের হামলার তীব্রতা। এতে হাতাহত হচ্ছে কয়েক ডজন বিদেশি ও দেশীয় গাদ্দার সৈন্য।

গতকাল ১৭ সেপ্টেম্বরেও (২৪ ঘন্টায়) দুর্দান্ত সব অভিযান পরিচালনা করছে হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন।

এসব অভিযানের মধ্যে উল্লেখ যোগ্য হচ্ছে, মধ্য সোমালিয়ার হিরান রাজ্যে হারাকাতুশ শাবাব কর্তৃক পরিচালিত হামলা। যা রাজ্যটির বোলোবার্দি শহরতলিতে গাদ্দার সোমালি সেনাদের একটি সামরিক কাফেলার উপর চালানো হয়েছে। আশ-শাবাব যোদ্ধাদের এই হামলায় গাদ্দার সোমালি বাহিনীর ১৫ এরও বেশি সৈন্য নিহত ও আহত হয়েছে।

একইভাবে দক্ষিণাঞ্চলীয় কিসমায়ো শহরের উপকণ্ঠে একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে পরিচালিত হামলাও উল্লেখযোগ্য। যেখানে হারাকাতুশ শাবাব যোদ্ধাদের অতর্কিত হামলায় ৩ সোমালি সেনা নিহত এবং আর ২ সেনা আহত হয়েছে। একই সময় শহরের উপকণ্ঠে একটি টহল দলকে টার্গেট করেও ভারী হামলা চালান আশ-শাবাব মুজাহিদিন। তবে এতে হতাহতের সংখ্যা সুনির্দিষ্ট ভাবে জানা যায় নি।

আশ-শাবাব মুজাহিদিন এদিন তাদের তৃতীয় সফল অভিযানটি পরিচালনা করেন দক্ষিণ সোমালিয়ার হুজিঙ্গো শহরে। যেখানে দখলদার কেনিয়ান সামরিক ঘাঁটিতে একযোগে হামলা চালান মুজাহিদগণ। এতে ততক্ষাণিক ৪ ক্রুসেডার সেনা নিহত হওয়ার কথা স্বীকার করে গাদ্দার বাহিনী।

এদিন হারাকাতুশ শাবাব মুজাহিদদের পরিচালিত সফল অভিযানের মধ্যে আরও রয়েছে ইথিওপিয়ার ওয়াশাকু শহরের হামলা। যেখানে আশ-শাবাব মুজাহিদিন ইথিওপিয়ান বাহিনীর একটি সামরিক ঘাঁটিতে ২০টি’রও বেশি মর্টার শেল দ্বারা আঘাত হানেন। যাতে অনেক ক্রুসেডার সেনা নিহত এবং আহত হয়েছে বলে জানা গেছে।

একই ধরনের হামলা চালানো হয় জালাজদুদ রাজ্যের আজকবার শহরে। যেখানে গাদ্দার সোমালি সেনাদের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে পরপর ৩০টি’রও বেশি মর্টার শেল দ্বারা আঘাত করেন মুজাহিদগণ। এতে আরও কয়েক ডজন গাদ্দার সেনা সদস্য হতাহত হয়।

এছাড়াও, ঐদিন হারাকাতুশ শাবাবের বীর যোদ্ধারা সোমালিয়ার বাইদাউয়ে, আফমাদো, জানালী, কালবাইয়ো, বোলোবর্দি, হুজিঙ্গো, মারাকা এবং শ্লানবুদ শহরগুলিতেও একযোগে তীব্র হামলা চালিয়েছেন। মুজাহিদদের এসব হামলার লক্ষবস্তুতে পরিণত হয় সামরিক ঘাঁটি, কনভয় ও সেনা কাফেলা। যাতে অসংখ্য গাদ্দার ও দখলদার সৈন্য নিহত এবং আহত হয়েছে।



প্রতিবেদক :  ত্বহা আলী আদনান

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন