৭৩ রোহিঙ্গাকে গ্রেফতার করলো মিয়ানমার জান্তা বাহিনী

মোহাম্মদ ইব্রাহিম

1
664

রাখাইনে চলমান নির্যাতনের মুখে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের গ্রেফতার করে কারাগারে নিক্ষেপ করছে মিয়ানমার জান্তা বাহিনী। গত দু’দিনে (১৮ ও ১৯ সেপ্টেম্বর)অন্তত ৭৩ জনকে গ্রেফতার করেছে জান্তা সরকার। এবং এ পর্যন্ত নতুনভাবে অন্তত ১৩০০ রোহিঙ্গাকে গ্রেফতার করার খবর পাওয়া গেছে ।

সাম্প্রতিক নির্যাতনের মুখে ইতোমধ্যেই কয়েকটি রোহিঙ্গা পরিবার পালিয়ে বাংলাদেশে এসে পৌঁছেছে। আরও কয়েক’শ রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে অপেক্ষা করছে বলে জানা যাচ্ছে। ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর সময় পালিয়ে যাওয়ার সুযোগ দিলেও এবার সেই সুযোগ দিচ্ছেনা মিয়ানমার। চীনের মতো বন্দী শিবিরে আটকে রাখছে রোহিঙ্গাদের। ফলে সেখানে রোহিঙ্গারা বন্দী পশুপাখির মত জীবন-যাপন করতে বাধ্য হচ্ছেন।

যুগ যুগ ধরে নিপীড়নের শিকার হওয়া রোহিঙ্গারা বর্তমানে কঠিন বাস্তবতার মধ্যে দিয়ে জীবন অতিবাহিত করলেও বিশ্ববাসী তাদের উদ্ধারে প্রয়োজনীয় কোন পদক্ষেপ নেয়নি। বরং বর্বর জান্তা বাহিনীকে শক্তিশালী করতে তাদের কাছে অস্ত্র বিক্রি করছে কতিপয় রাষ্ট্র। এগুলোর মধ্যে চীন, উত্তর কোরিয়া, ভারত, ইসরায়েল, ফিলিপাইনস, রাশিয়াসহ ইহুদিবাদী ইউক্রেনের ১৪টি কোম্পানি যুদ্ধ বিমান, সাঁজোয়া যান, যুদ্ধজাহাজ, মিসাইল এবং মিসাইল লঞ্চার সরবরfহ করেছে।

অন্যদিকে পশ্চিমারা নিজেদের স্বার্থে বিদ্রোহী বৌদ্ধ গোষ্ঠীগুলোকে অস্ত্র দিয়ে সাহায্য করছে। এর মাধ্যমে বিশ্বের পরাশক্তিগুলো চাইছে এ অঞ্চলে অস্থিতিশীলতা কায়েম করে নিজেদের ফায়দা লুটতে। ফলে যার ভুক্তভোগী শুধু রোহিঙ্গারাই নয় বরং এ অঞ্চলের গোটা মুসলিমদেরকেই ভোগ করতে হবে বলে মনে করছেন ইসলামি চিন্তাবিদরা। কেননা একদিকে ইসলাম বিদ্বেষী ভারত অন্যদিকে রোহিঙ্গা মুসলিমদের হত্যাকারী মিয়ানমার ও উইঘুর মুসলিম হত্যাকারী চীন সবাই একে অপরে সহযোগী। এবং নীতি আদর্শে তারা সবাই এক ও অভিন্ন। এজন্য এ অঞ্চলের মুসলিমরা যতই সংঘাত থেকে নিজেদের দূরে থাকতে চান না কেন সংঘাত তাদেরকে ততই কাছে টেনে নিবে বলে মনে করছেন তাঁরা।

তাই রোহিঙ্গা নিপীড়নকে রোহিঙ্গাদের সমস্যা বলে অবহেলা করে পিছিয়ে না থেকে বরং তাদেরকে উদ্ধারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া এ অঞ্চলের মুসলিমদের জন্য আবশ্যকীয় বলে জানিয়েছেন ইসলামি চিন্তাবিদরা।



তথ্যসূত্র:
——
1। 42 Rohingya got arrested in Myaung-
https://tinyurl.com/y558e74a
2। The Myanmar junta arrested 31 Rohingya who are escaping genocide on 17th sept & 42 Rohingya on 18th sept. Since the coup over 1300 Rohingya have been arrested by the junta
https://tinyurl.com/bdf4adjt

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন