বুরকিনান সেনা ঘাঁটিতে আল-কায়েদা অভিযান: ৬৮ বন্দী মুক্তি, শতাধিক শত্রু হতাহত

আলী হাসনাত

0
1064
আগস্টে বুরকিনান সেনা কাফেলায় 'জেএনআইএম' এর হামলার দৃশ্য।

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর গাদ্দার সামরিক সরকারের একটি ঘাঁটিতে বড় ধরনের সামরিক অপারেশন চালিয়েছে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন বা জেএনআইএম। এতে অসংখ্য গাদ্দার সেনা সদস্য হতাহত হয়েছে। তাছাড়া সামরিক কারাগার থেকে মুক্ত করা হয়েছে ৬৮ জন বন্দীকে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত ২৪ অক্টোবর সোমবার, দেশটির উত্তরাঞ্চলীয় সৌম অঞ্চলে অবস্থিত সিবোতি সামরিক ঘাঁটিতে এ হামলা চালানো হয়। এই অভিযানে আল-কায়েদার পাঁচ শতাধিক যোদ্ধা কয়েক ডজন গাড়ি ও শতাধিক মোটরসাইকেল নিয়ে অংশগ্রহণ করেন।

সামরিক ঘাঁটিটি ঘিরে ফেলে কয়েক ঘন্টা ধরে চলে তীব্র হামলা। সামরিক ঘাঁটিতে অবস্থানরত গাদ্দাররা যেন বাহির থেকে তাৎক্ষণিক কোনো সাহায্য না পায়, সেজন্য মুজাহিদগণের বেশ কিছু দল আশপাশের এলাকাগুলোতেও অবস্থান নেন। ফলে স্থলপথে বাইরে থেকে কেউ তাদের সাহায্য করতে পারেনি।

তবে স্থলপথে না পারলেও, বুরকিনান বিমানবাহিনীর পাশাপাশি মালিয়ান সেনারাও বিমান হামলা করে মুজাহিদদের প্রতিরোধ করার চেষ্টা করেছে। আল্লাহর ইচ্ছায় শত্রুদের সকল প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

জনগণ থেকে সত্য গোপন করতে দেশটির সামরিক সূত্র দাবি করেছে, আল-কায়েদা যোদ্ধাদের বীরত্বপূর্ণ এই অপারেশনে তাদের মাত্র ১০ সৈন্য নিহত এবং ৫০ সৈন্য আহত হয়েছে।

অপরদিকে স্থানীয় সূত্র মতে, এই হামলায় ঐ ঘাঁটিতে থাকা বেশিরভাগ সৈন্য হতাহত হয়েছে। ঘাঁটিটিতে কমপক্ষে ২৫০ গাদ্দার সৈন্য ছিল বলে জানা যায়।

এছাড়াও, মুজাহিদগণ ঐ ঘাঁটির কারাগার থেকে ৬৮ জন বন্দীকেও মুক্ত করে নিয়ে গেছেন। পাশাপাশি ৩টি পিকআপ, ৪০৯টি ক্লাশিনকোভ, ১৯টি রকেট লঞ্চার, ২০টি পিকে মেশিনগান, ৩টি 14.5mm ভারী অস্ত্র, ১টি সিঙ্গেল ব্যারেল এবং ২টি ডাবল ব্যারেল সহ অসংখ্য অস্ত্র, গুলাবারুদ ও সামরিক সরঞ্জাম গনিমত পেয়েছেন মুজাহিদগণ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইউপিতে মুসলিম কিশোরী ধর্ষিত; উগ্র হিন্দুরা ব্যস্ত ভিডিও করায়
পরবর্তী নিবন্ধইসরাইলের সন্ত্রসী বাহিনীর হাতে খুন ৬ ফিলিস্তিনি মুসলিম