আফগানিস্তান জুড়ে তৎপর গোয়েন্দা ও মুজাহিদিন: অস্ত্র, গোলাবারুদ ও ফাসাদকারীরা আটক

0
1694

ইমারতে ইসলামিয়া গঠনের পর থেকে যুদ্ধ-বিদ্ধস্ত আফগানিস্তানে বিশৃঙ্খলা ও অরাজকতা দমন এবং স্থিতিশীলতা আনয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে ইমারতের গোয়েন্দা সংস্থা। বর্তমানে আফগান স্থিতিশীলতার সবচেয়ে বড় হুমকি খারেজি গোষ্ঠী আইএস দমনেও গুরুত্ব সহকারে কাজ করে যাচ্ছেন চৌকস গোয়েন্দা মুজাহিদরা।

বিভিন্ন সময় আফগানিস্তানের বিভিন্ন প্রদেশ থেকে আইএসের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা সন্ত্রাসীদের এবং অন্যান্য ফাসাদকারীদের আটকের পাশাপাশি নানান কেলিবারের অস্ত্র আর গোলাবারুদও জব্দ করেছেন তাঁরা। এমন কিছু বিশেষ অপেরেশনের সংক্ষিপ্ত বিবরণ নিয়ে পাঠকবৃন্দের জন্য আমরা আমাদের আজকের প্রতিবেদনটি সাজিয়েছি।

ধারাবাহিক গোয়েন্দা অপারেশন ও অস্ত্র জব্দ করার অভিযানের অংশ হিসেবে গতকাল ৯ নভেম্বর তারিখে নানগারহার গোয়েন্দা বিভাগের বাহিনী প্রদেশে আইএস সন্ত্রাসী বাহিনীর একজন গুরুত্বপূর্ণ সদস্যের বাড়িতে বিশেষ অভিযান চালায়। প্রদেশটির চাপারহার জেলার মাওয়ান গ্রামে চালানো সেই অভিযানের সময় ঐ গুরুত্বপূর্ণ খাওয়ারিজ সদস্যের কম্পাউন্ড থেকে বেশ কয়েকটি অস্ত্র ও সামরিক সরঞ্জাম উদ্ধার করেছেন মুজাহিদগণ।

নানগারহারের গোয়েন্দা মুজাহিদিন কর্তৃক উদ্ধারকৃত বিভিন্ন কেলিবারের গোলাবারুদ ও অস্ত্র

উল্লেখ্য, খারেজি গোষ্ঠীটি গত কয়েক মাসের মধ্যেই হাসপাতাল, মসজিদ এবং আলেমদেরে ইসলাহি মজলিস সহ সাধারণ মানুষ সমাগমের নানান জায়গায় হামলা করে অসংখ্য মুসলিমের রক্ত ঝরিয়েছে। এবং এই কাজে তারা বিরত হচ্ছে না। তাই এই সন্ত্রাসী দলটিকে নির্মূল করতে সারা দেশেই অভিযান চালাচ্ছেন তালিবান গোয়েন্দা ও মুজাহিদগণ। গত মাসের মাঝামাঝি সময়ে তাঁরা ফাসাদ সৃষ্টিকারী দলটির উচ্চপদস্থ দুই সদস্যকে আটকও করেছেন।

এধরণের অপর একটি অভিযানে ২০৭ আল-ফারুক কর্পসের বাহিনী হেরাত প্রদেশের কেরখ জেলার পাহলওয়ান গ্রামের একটি বাড়িতে খুবই দক্ষতার সাথে লুকিয়ে রাখা ৭২টি ডিসি শেল শনাক্ত করেছে। পরে সেগুলো উদ্ধার করে নিরাপদে সরিয়ে নেওয়া হয়, আলহামদুলিল্লাহ্‌।

উদ্ধারকৃত ৭২টি ডিসি শেল

উক্ত অভিযানটি গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই করা হয়েছিল। তবে ঘটনার সাথে জড়িত কাউকে এখনও গ্রেপ্তার করা হয়নি।

এর আগে গত ৬ নভেম্বর বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরীফের পিডি এলাকায় একটি পুনরুদ্ধার অভিযানের মাধ্যমে জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টেলিজেন্স-এর (জিডিআই/GDI) মুজাহিদরা দু’টি স্বয়ংক্রিয় ডিএসএইচকে মেশিনগান আটক ও জব্দ করেছেন৷ বিস্তারিত বিবরণে বলা হয়েছে যে, এই মামলার সাথে একজন সন্দেহভাজন ব্যক্তিকেও আটক করা হয়েছে; তাকে আরও তদন্তের জন্য সংশ্লিষ্ট সরকারী বিভাগে হস্তান্তর করা হবে বলে জানানো হয়।

একই কায়দায়, গোয়েন্দা প্রতিবেদনের উপর ভিত্তি করে, কুন্দুজ প্রাদেশিক গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা গত ৭ নভেম্বর প্রদেশের আর্চি জেলায় একটি অভিযান পরিচালনা করেন। উক্ত অভিযানে গোয়েন্দা মুজাহিদরা বেশ কিছু ভারী ও হালকা অস্ত্র জব্দ করেন। তাছাড়া এই অভিযানে বেশ কিছু অ্যালকোহল এবং অন্যান্য মাদকও উদ্ধার করে সেগুলো বাজেয়াপ্ত করা হয়।

কুন্দুজের আর্চি জেলা থেকে উদ্ধার করা অস্ত্র, অ্যালকোহল এবং অন্যান্য মাদক

ইসলামি ইমারতের বাহিনীগুলো দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে যে কতটা তৎপর, সেট আরও স্পষ্ট হয় গতকাল ৯ নভেম্বর বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ঘোষণায়।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশের ৬টি ভিন্ন প্রদেশে বিভিন্ন ধরণের অপরাধের অভিযোগে প্রায় ২৪ জনের মতো সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। বিবরণে বলা হয়েছে যে আটককৃত ঐ ব্যক্তিদেরকে ডাকাতি, সামাজিক বিশৃঙ্খলা, সড়ক দুর্ঘটনা সংগঠন এবং অবৈধ অস্ত্র বহনের অভিযোগে আটক করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক নিউজলেটারে আরও জানিয়েছে যে সন্দেহভাজন ঐ ব্যক্তিদেরকে তাখার, কাবুল, হেরাত, জাবুল, কাপিসা এবং ফারিয়াব থেকে গ্রেপ্তার করা হয়েছে।

অপহরণের ৪০ দিন পর ভিন্ন প্রদেশ থেকে উদ্ধারকৃত ইসমতউল্লাহ্‌ (সর্বডানে)

তাছাড়া ৪০ দিন আগে দাইকুন্দি প্রদেশ থেকে অপহরণের শিকার ইসমতউল্লাহ্‌ নামের এক তরুণ যুবককে গত ৮ নভেম্বর কান্দাহার থেকে উদ্ধার করে প্রদেশটির নিরাপত্তা বাহিনী। ইসমতউল্লাহ্‌র ভাই কান্দাহারে তার উদ্ধারকৃত ভাইকে নিতে এসে ইমারতের নিরাপত্তা বাহিনীর সময়োপযোগী পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন।

এভাবেই আফগানের ভূমিকে সকল শত্রু ও বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের কাছ থেকে নিরাপদ রাখতে দিনরাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন তালিবান গোয়েন্দা ও সাধারণ মুজাহিদগণ। আশা করা যায়, সেদিন বেশি দূরে নয়, যেদিন গোটা উম্মাহ এই মহান মুজাহিদদের দ্বারা উপকৃত হতে থাকবে ইনশাআল্লাহ্‌।



প্রতিবেদক :  আবু আব্দুল্লাহ



তথ্যসূত্র :
1. Weapons Recovered, Confiscated in Nangarhar
https://tinyurl.com/4vzmyu69
2. 72 DC Cannons Discovered, Seized in Herat
https://tinyurl.com/4upnbzz3
3. Weapons, Alcohol discovered in Kanduz
https://tinyurl.com/2p82vj7n
4.
24 People Arrested on Various Charges: MoI
https://tinyurl.com/2p83m63y
5.
Kidnaped Man Rescued in Kandahar
https://tinyurl.com/2df466sf

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন