শাবাবের তীব্র প্রতিরোধে পিছু হটলো সোমালি বাহিনী: হতাহত ৪৫ গাদ্দার

ত্বহা আলী আদনান

1
965
একদল আশ-শাবাব মুজাহিদ। ফাইল ফটো।

সাম্প্রতিক সময়ে পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় গাদ্দার সরকার ও দখলদার বাহিনীর বিরুদ্ধে একের পর এক সফল হামলা চালিয়ে যাচ্ছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। আল-কায়েদা সংশ্লিষ্ট হারাকাতুশ শাবাব আল মুজাহিদিন পরিচালিত এসব হামলায় প্রতিনিয়ত হতাহত হচ্ছে অসংখ্য গাদ্দার ও কুফফার সৈন্য।

গত ৮ ও ৯ নভেম্বর, প্রায় ডজনখানেক সফল হামলা চালিয়েছেন শাবাবের বীর মুজাহিদগণ। তার মধ্যে ৫টিই চালানো হয়েছে কেন্দ্রীয় হিরান রাজ্যের বিভিন্ন স্থানে।

এর মধ্যে বড় ধরনের ২টি প্রতিরোধ অপারেশন চালানো হয়েছে রাজ্যটির মহাস শহরে। এটি আশ-শাবাব প্রশাসনের নিয়ন্ত্রিত একটি শহর। এই শরটি দখলে নেবার জন্য মার্কিন বিমানবাহিনীর সহায়তায় আকাশ ও স্থল পথে পরপর দুদিন হামলা চালিয়েছে গাদ্দার মোগাদিশু বাহিনী। কিন্তু দু’দিনই তারা শহরটি দখল করতে ব্যর্থ হয়।

ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের তীব্র প্রতিরোধের মুখে নাস্তানাবুদ হয়ে ফিরে যায় গাদ্দার বাহিনী। দুদিনের তীব্র এই লড়াইয়ে মার্কিন প্রশিক্ষিত অনেক গাদ্দার সৈন্য হতাহত হয়।

প্রথমিক তথ্য মতে, মুজাহিদদের হামলায় কমক্ষে ২০ গাদ্দার সৈন্য নিহত হয়েছে। সেই সাথে আহত হয়েছে আরও কমপক্ষে ২৫ শত্রু সেনা। বাস্তবে হতাহতের সংখ্যা আরও কয়েকগুণ বেশি হতে পারে বলে জানিয়েছে স্থানীয় সূত্র।

আশ-শাবাবের সাম্প্রতিক সময়ের জোরদার হামলায় সোমালিয়ার গাদ্দার প্রশাসন নিজেদের মধ্যে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। নিজেদের নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতেও নিয়মিত মুজাহিদদের হামলার শিকার হচ্ছে গাদ্দাররা। শীঘ্রই গাদ্দার প্রশাসনের পতন ঘটবে বলে আশাবাদী স্থানীয়রা।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআফগানিস্তান জুড়ে তৎপর গোয়েন্দা ও মুজাহিদিন: অস্ত্র, গোলাবারুদ ও ফাসাদকারীরা আটক
পরবর্তী নিবন্ধশিক্ষা ব্যবস্থা || পর্ব-৪ || এইচ.এস.সি পরীক্ষার প্রশ্নপত্রেও হিন্দুত্ববাদ