পাক-তালিবানের পৃথক অপারেশনে ২৯ এর বেশি নাপাক সৈন্য হতাহত

আলী হাসনাত

0
833
বাম থেকে টিটিপির শীর্ষস্থানীয় ২ জন উমারা

সম্প্রতি পাকিস্তান প্রতিরক্ষামূলক হামলা বাড়িয়েছে দেশটির জনপ্রিয় ইসলামি প্রতিরোধ বাহিনী তেহরিক-ই-তালিবান পাকিস্তান। সেই সুবাধে প্রতিরোধ বাহিনীটি গত ১১ নভেম্বর থেকে ১৫ নভেম্বর থেকে দেশে ১৬টি হামলা পরিচালনা করছে। যাতে কয়েক ডজন পাকিস্তানি গাদ্দার সৈন্য নিহত এবং আহত হয়েছে।

এসবের মধ্যে উল্লেখযোগ্য ৪টি অপারেশনের ১টি চালানো হয়েছে বাজোউর এজেন্সিতে এবং ৩টি চালানো হয়েছে উত্তর ওয়াজিরিস্তানে। এরমধ্যে প্রথম হামলার ঘটনাটি ঘটে গত ১২ নভেম্বর সন্ধ্যায়, উত্তর ওয়াজিরিস্তানের স্পেনওয়াম সীমান্তের শিওয়া এলাকায়। যেখানে পাকিস্তানের গাদ্দার “এফসি”  সদস্যরা গুলি চালিয়ে মুজাহিদদের পথরোধ করার চেষ্টা করে, আর তখনই সংঘর্ষ শুরু হয়।

এই সংঘর্ষের সময় মুজাহিদদের হামলায় গাদ্দার পাকি-সামরিক বাহিনীর ১০ এরও বেশি “এফসি” সদস্য নিহত ও আহত হয়। অপরদিকে মুজাহিদিনরা সীমান্ত বেড়া ভেঙ্গে নিরাপদে তাদের গন্তব্যস্থলে চলে যেতে সক্ষম হন, আলহামদুলিল্লাহ।

এর একদিন পর (১৩/১১/২২) উত্তর ওয়াজিরিস্তানের মির আলি সীমান্তের হাদি মার্কেট এলাকায় গাদ্দার সেনাবাহিনী এবং টিটিপির মুজাহিদদের মধ্যে লড়াই হয়। এখানেও সংঘর্ষের কারণ ছিল মুজাহিদদের পথরোধ করা। ফলে মুজাহিদগণ তীব্র প্রতিরক্ষামূলক হামলা চালান, যার ফলশ্রুতিতে ৩ গাদ্দার সৈন্য নিহত এবং আরও ৪ গাদ্দার সৈন্য আহত হয়। আর মুজাহিদগণ এখান থেকেও নিরাপদে বের হয়ে পড়তে সক্ষম হন, আলহামদুলিল্লাহ।

একইদিন উত্তর ওয়াজিরিস্তানের দোসলি এবং গুরিউম সীমান্ত আরও দুটি পৃথক প্রতিরক্ষামূলক হামলা চালান মুজাহিদগণ। যাতে আরও ২ এর বেশি গাদ্দার সৈন্য নিহত হয় এবং কতক সৈন্য আহত হয়।

এরপর গত ১৫ নভেম্বর মঙ্গলবার রাতে মুজাহিদগণ একযোগে তাদের সবচাইতে বড় প্রতিরক্ষামূলক অভিযানটি পরিচালনা করেন, বাজোউর এজেন্সির চার্মিংয় সীমান্ত। যেখানে মুজাহিদদের তীব্র হামলার মুখে পড়ে গাদ্দার পাকি-সামরিক বাহিনীর “হাশিম গাখি পোস্ট”, “বাজওয়ানো দেরাই পোস্ট” এবং “হিলাল খেল আর্মি ক্যাম্প”।

প্রাথমিক তথ্য মতে, টিটিপির এই অভিযানে গাদ্দার পাকিস্তান সামরিক বাহিনীর ১০ এরও বেশি সৈন্য হতাহত হয়েছে। তবে স্থানীয় সূত্র বলছে, এতে হতাহত সেনাদের সংখ্যা ২ ডজনেরও বেশি।

এই আক্রমণের কারণ সম্পর্কে টিটিপির মুখপাত্র মুহাম্মদ খোরাসানী হাফিজাহুল্লাহ্ জানান, গাদ্দার পাকি সামরিক বাহিনী মুজাহিদদের একটি দলকে উক্ত এলাকার আশপাশে অবরুদ্ধ করেছিল। আর উক্ত অবরোধ ভাঙতে মুজাহিদগণ কয়েকটি স্থানে একযোগে সফল হামলা চালান। যাতে সফলও হয়েছেন মুজাহিদগণ, তাঁরা অবরোধ ভেঙে নিরাপদে ফিরে আসতে সক্ষম হয়েছেন, আলহামদুলিল্লাহ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমুসলিম-বিদ্বেষী ভারতকে মানবাধিকার রেকর্ড উন্নত করার ‘ঠুনকো’ আহ্বান
পরবর্তী নিবন্ধআশ-শাবাবের ৩ জন উমারাকে ধরতে ‘বেপরোয়া’ আমেরিকার ৩০ মিলিয়ন ডলার পুরষ্কার ঘোষণা!