আল-কায়েদার হামলায় ১৫ ঊর্ধ্ব রাশিয়ান ওয়াগনার ও মালিয়ান গাদ্দার নিহত

আলী হাসনাত

3
651
ফাইল ছবিঃ প্রতিরোধ বাহিনী জেএনআইএম-এর বীর মুজাহিদিন

আল-কায়েদা পশ্চিম আফ্রিকা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী “জেএনআইএম” সম্প্রতি মালির মোপ্তি রাজ্যে একটি সফল হামলা চালিয়েছে। হামলাটি গাদ্দার মালিয়ান সেনাবাহিনী, রাশিয়ার ভাড়াটে ওয়াগনার ও স্থানীয় মিলিশিয়াদের একটি যৌথ কাফেলা টার্গেট করে চালানো হয়।

আঞ্চলিক বিশ্লেষক MENASTREAM-এর রিপোর্ট অনুযায়ী, গত ২১ নভেম্বর মালির মোপ্তি রাজ্যের মাকানু এলাকায় কুফ্ফারদের যৌথ জোট বাহিনীর উপর উক্ত হামলাটি চালানো হয়েছে। যেখানে আল-কায়েদা সংশ্লিষ্ট জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) যোদ্ধারা ভারী ‘ডুয়াল-আইইডি’ দিয়ে শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটান।

ফলশ্রুতিতে ঘটনাস্থলেই ইসলামবিরোধী যৌথ জোট বাহিনীর অন্তত ১৫ সেনা নিহত হয়। সেই সাথে কুফ্ফার বাহিনীর ২টি গাড়িও পুরোপুরি ধ্বংস করতে সক্ষম হন মুজাহিদগণ।

সফল এই হামলার পর দিকভ্রান্ত হয়ে পড়ে কুফ্ফার জোটের সেনারা। এসময় কুফ্ফার বাহিনীর সেনারা উক্ত এলাকায় এলোপাথাড়ি গুলি ছুড়তে শুরু করে। বর্বর এই বাহিনী নির্বিচারে গুলি চালিয়ে উক্ত এলাকার এক বৃদ্ধ সহ ৭ জন সাধারণ বেসামরিক মুসলিমকে হত্যা করে। পাশাপাশি অনেকগুলো ঘরবাড়ি জ্বালিয়ে দেয়।

জেএনআইএম-এর মুজাহিদদের বিরুদ্ধে ভাড়াটে ওয়াগনার সেনারা কার্যকরী হাতিয়ার হিসেবে প্রমাণিত না হওয়ায়, পশ্চিমা সমর্থিত মালিয়ান সেনারা এখন উগ্র সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে অর্থ-অস্ত্র দিয়ে মুজাহিদদের বিরুদ্ধে লেলিয়ে দিচ্ছে। কিন্তু এতেও কার্যকরী কোন সফলতা পাচ্ছে না গাদ্দার সরকার।

বিপরীতে মুজাহিদদের ক্রমবর্ধমান এলাকা বিজয় ও প্রতিপত্তি বেড়েই চলছে, যারা আল্লাহর সন্তুষ্টির জন্য জান-মালের নজরানা পেশ করে মালির কেন্দ্রের দিকে ছুটে চলেছেন- আলহামদুলিল্লাহ।

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন