ব্রেকিং নিউজ || আজ একদিনেই আশ-শাবাবের ২টি শহর ও ৩টি শত্রুঘাঁটি বিজয়

ত্বহা আলী আদনান

0
980
মরুর বুকে অভিযানে গমনরত শাবাব মুজাহিদিন

আল-কায়েদা পূর্ব আফ্রিকা শাখা হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন আজ শুক্রবার সোমালিয়া জুড়ে বেশ কিছু দুর্দান্ত সফল অভিযান পরিচালনা করছেন। যাতে অন্তত শতাধিক সৈন্য নিহত এবং আহত হয়েছে। আর আজকের এক দিনেই প্রতিরোধ বাহিনী আশ-শাবাব বিজয় করেছে ২টি নতুন শহর ও ৩ টি শত্রুঘাঁটি।

আশ-শাবাব প্রশাসনের জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “আল্লাহর জমিনে আল্লাহর হুকুম বাস্তবায়ন করতে এবং ইসলামকে জমিনে সমুন্নত করতে, মুজাহিদ বাহিনী আজ শুক্রবার সকালে কাইয়েব শহরে শত্রুদের উপর একটি পরিকল্পিত আক্রমণ চালিয়েছেন।” আক্রমণটি জালাজদুদ রাজ্যের কাইয়েব শহরে পরপর ২টি ইস্তেশহাদী হামলার মাধ্যমে শুরু হয়েছিল। তারপর অন্যান্য মুজাহিদরা সেখানকার মুরতাদ (ধর্মত্যাগী) আশহাদ মিলিশিয়া ও মুশরিকদের উপর বিভিন্ন দিক থেকে আক্রমণ শুরু করেন।”

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “একটি সংক্ষিপ্ত যুদ্ধের পর, মুজাহিদরা আল্লাহর রহমতে শহরটির ২টি ঘাঁটিতে শত্রু বাহিনীকে পরাজিত করেন এবং কাইয়েব শহরের নিয়ন্ত্রণ নেন। শহরটিতে মুজাহিদদের হাতে ৪৩ শত্রু সেনা নিহত এবং আরও ৫১ এর বেশি গাদ্দ্রা সেনা সদস্য আহত হয়েছে।

প্রতিরোধ বাহিনীটির দেওয়া তথ্যমতে, তাঁরা কাইয়েব শহর বিজয়ের মধ্য দিয়ে বহু সংখ্যক অস্ত্র ও প্রচুর গোলাবারুদ গনিমত পেয়েছেন। সেই সাথে মুজাহিদগণ একটি সাঁজোয়া যান সহ ৫টি গাড়ি গনিমত পেয়েছেন, যেগুলো অস্ত্র ও সামরিক সরঞ্জাম দ্বারা পূর্ণ ছিলো।

এদিন হারাকাতুশ শাবাব মুজাহিদিন দক্ষিণ-পশ্চিম সোমালিয়ার বে রাজ্যে আরও একটি দুর্দান্ত সফল হামলা চালিয়েছেন। সূত্রমতে, মুজাহিদগণ রাজ্যটির বাইদোয়া শহরের উপকণ্ঠে “দেনুনা” শহরে সোমালি বাহিনীর একটি ঘাঁটিতে সংক্ষিপ্ত হামলা চালান। এতে বহু সংখ্যক গাদ্দার সৈন্য হতাহত হয় এবং ঘাঁটি ছেড়ে পালিয়ে যায়। গাদ্দার বাহিনীর পালিয়ে যাওয়ার পর মুজাহিদগণ ঘাঁটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেন।

অপরদিকে হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন আজ বিনা যুদ্ধে দক্ষিণ সোমালিয়ার জুবা রাজ্যের তাপটো শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন। কেননা গাদ্দার সোমালি বাহিনী আশ-শাবাবের আগমনের খবর শুনেই শহর ছেড়ে কেনিয়ার একটি সামরিক ঘাঁটিতে পালিয়ে যায়। শত্রুসেনাদের এই পলায়নের পর মুজাহিদগণ শহরের নিয়ন্ত্রণ নেন এবং শহরের জামে-মসজিদে জনসাধারণের সাথে দীর্ঘ আলোচনা করেন। যেখানে মুজাহিদগণ দেশে চলমান সংঘাতের বাস্তবতা তুলে ধরেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন