পশ্চিমে আল-কায়েদার হামলা অব্যাহত: নিহত ১৩, আহত বহু সংখ্যক

ত্বহা আলী আদনান

0
797

পশ্চিম আফ্রিকার দেশ মালি ও বুরকিনা ফাসোতে কুফরি শক্তির বিরুদ্ধে গত এক দশক ধরে লড়াই করছেন আল-কায়দা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। যাঁরা ইতিমধ্যে দেশ দুটির উল্লেখযোগ্য অংশের নিয়ন্ত্রণ করছেন এবং সেখানে ইসলামি শরিয়াহ্ বাস্তবায়ন করে চলছেন।

দেশ দুটিতে মুজাহিদদের গত এক দশকের তীব্র প্রতিরোধ যুদ্ধের মুখে যুদ্ধ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে অনেক দখলদার দেশের বাহিনী; বাকিদের বিরুদ্ধেও মুজাহিদদের সামরিক অভিযান চলমান রয়েছে।

এর ধারাবাহিকতায় গত ২৩ ডিসেম্বর বুরকিনা ফাসোর দক্ষিণাঞ্চলিয় রাজ্যের সোলি শহরে একটি সফল হামলা চালান মুজাহিদগণ। যেটি কুফরি শক্তির অংশিদার গাদ্দার বুরকিনান সেনাবাহিনীর বিরুদ্ধে ভারী অস্ত্র দ্বারা অতর্কিত চালানো হয়েছে। এতে বুরকিনান সেনাবাহিনীর অন্তত ৫ সৈন্য নিহত এবং আরও বেশ কিছু সৈন্য আহত হয়, যারা ঘটনাস্থল ছেড়ে পালিয়ে যায়।

এই অভিযান শেষে মুজাহিদগণ সেনাবাহিনী থেকে ১টি বিকা, ৪টি ক্লাশিনকোভ, ২টি মর্টার শেল এবং অন্যান্য ৩৯টি অস্ত্র গনিমত লাভ করেন।

এর আগে গত ৯ ও ১১ ডিসেম্বর মালির সেগু ও কলাম্বায় ২টি সফল হামলা চালান মুজাহিদগণ। যার প্রথমটি সেগু রাজ্যের নাগারা এলাকায় গাদ্দার মালিয়ান সেনাবাহিনীর একটি সামরিক ঘাঁটির ফটকে দাড়িয়ে থাকা সেনাদের টার্গেট করে চালানো হয়। এতে ঘটনাস্থলেই ২ মালিয়ান সেনা নিহত হয় এবং আরও কিছু সেনা আহত অবস্থায় ফটকের ভিতরে ঢুকে পড়ে।

জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের (জেএনআইএম) মুজাহিদগণ তাদের অপর হামলাটি চালান কলাম্বা এলাকায়। যেখানে গাদ্দার মালিয়ান সেনাবাহিনীর একটি গাড়িকে লক্ষ্যবস্তু করে হামলা চালান মুজাহিদগণ। এতে গাড়ির ভিতরে থাকা অর্ধডজন সৈন্য নিহত এবং অন্যরা আহত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহিন্দুদেরকে বাড়িতে অস্ত্র রাখতে আর “শত্রুদের” মাথা কাটার আহ্বান বিজেপির নারী সাংসদের
পরবর্তী নিবন্ধকাশ্মীরে ট্রাকে হামলা চালিয়ে ৪ মুসলিকে খুন