ফটো রিপোর্ট || যাকাতের হকদার ব্যাক্তিদের মাঝে ১৪৪৪ হিজরীর গবাদি পশুর যাকাত বিতরণ শুরু করেছে আশ-শাবাব

ত্বহা আলী আদনান

1
1381

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার কেন্দ্রীয় হিরান রাজ্যে সাম্প্রতিক মাসগুলোতে পশ্চিমা সমর্থিত গাদ্দার সরকার ও ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব প্রশাসনের মাঝে তীব্র লড়াই চলছে। এর মাঝেই রাজ্যটিতে ১৪৪৪ হিজরি সনের গবাদি পশুর যাকাত বিতরণ শুরু করেছে আশ-শাবাব প্রশাসন।

স্থানীয় সূত্রমতে, গত বুধবার থেকে হিরান রাজ্যের জাকাত বিভাগ, রাজ্যের বিভিন্ন শহর, উপ-শহর, অঞ্চল এবং গ্রামে যাকাতের হকদার ব্যাক্তিদের মধ্যে চলতি হিজরি সালের গবাদি পশুর যাকাত বিতরণ শুরু করেছে। যা হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন তাদের নিয়ন্ত্রণে থাকা রাজ্যগুলিতে প্রতি বছর বিতরণ করে থাকেন।

সূত্রমতে, এখন পর্যন্ত হিরান রাজ্যের শুধু বাকাবালি শহরেই ১০০ পরিবারকে কয়েক শত উট এবং ভেড়ার যাকাত বিতরণ করছেন। যেখানে প্রতিটি ব্যক্তি ৫টি ভেড়া নয়তো একটি করে উট পেয়েছেন।

বাকাবিলি শহরের বাসিন্দারা গবাদি পশুতে তাদের যাকাতের অংশ পেয়ে আনন্দ প্রকাশ করেছেন। কারণ এই যাকাত প্রতি বছর হারাকাতুশ শাবাব প্রশাসনের নিয়ন্ত্রিত অঞ্চলের জনসংখ্যার আর্থিক অবস্থার উন্নতিতে বিশেষ অবদান রাখে। প্রায়শই যারা যাকাত পান, তারা পরের বছরগুলোতে নিজেরাই যাকাত দিতে সক্ষম হয়ে উঠেছেন।

হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিনের যাকাত বন্টন অফিসের কর্মকর্তারা প্রতিবছর মুজাহিদদের নিয়ন্ত্রণাধীন প্রতিটি অঞ্চলে যাকাতের জন্য যোগ্য ব্যক্তিদের গণনা করে থাকেন। যাতে যাকাত তার প্রকৃত হকদারের মাঝে বিতরণ করা যায়। সেই ধারাবাহিকতায় এবছরও গণনা শেষে যাকাত বিতরণের কার্যক্রম শুরু করেছেন মুজাহিদগণ।

আল-কাতায়েব ফাউন্ডেশন এই বছর হিরান রাজ্যের বাকিবালি শহরে যাকাত বণ্টনের ছবি প্রকাশ করেছে। যাতে দেখা যায় যে, শাবাব প্রশাসনের যাকাত বণ্টনকারী দল বিশেষ পোশাকে উপস্থিত হন এবং যাকাতের পশু তাদের প্রাপ্যদের হাতে হস্তান্তর করেছেন।

 

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন