কারাগারে মারা যাওয়া ফিলিস্তিনির লাশ ফেরত দিবে না দখলদার ইসরাইল

ইউসুফ আল-হাসান

0
449
People gather with photos of Palestinian Nasser Abu Hamid for a protest outside the International Committee of the Red Cross (ICRC) mission headquarters in Gaza City on December 20, 2022. - A senior Fatah figure, Nasser Abu Hamid, died from cancer on December 20 while in Israeli custody. He was serving a life sentence in an Israeli prison for his participation in deadly attacks during the second intifada. (Photo by Mahmud HAMS / AFP)

সম্প্রতি দখলদার ইসরাইলের কারাগারে চিকিৎসা অবহেলার শিকার নাসের আবু হামেদ নামে এক বন্দী ফিলিস্তিনি নিহত হন। গ্রেফতারের পর থেকেই তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। ডাক্তার জানিয়েছিলেন যে তাঁর ক্যান্সার হয়েছে, দ্রুত উন্নত চিকিৎসার প্রয়োজন। কিন্তু সন্ত্রাসী ইসরাইল তাঁর উন্নত চিকিৎসা দিতে অস্বীকার করে।

নাসের আবু হামেদ ফিলিস্তিনিদের কাছে একজন বীর পুরুষ হিসেবে পরিচিত ছিলেন। তিনি ছিলেন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন কুদস শহীদ ব্রিগেডের অন্যতম প্রতিষ্ঠাতা। ফিলিস্তিনে তিনি আসাদ আল মুনাক্কা (শার্দুল পুরুষ) হিসেবে পরিচিত। তার মায়ের নাম উম্মে নাসের। তিনি প্যালেস্টাইন ওক নামে পরিচিত। তার ভাইয়ের নাম শহিদ আবদুল মুনঈম। তার উপাধি সায়িকুশ শাবাক। অর্থাৎ পুরো পরিবারটিই ফিলিস্তিনের মুক্তির জন্য অগ্রপথিক হিসেবে কাজ করেছেন।

এদিকে ফিলিস্তিনি এই বীরের লাশ ফেরত দিতে অস্বীকার করেছে দখলদার ইসরাইল। গত ২১ ডিসেম্বর দখলদার ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ এক বিবৃতিতে বলেছে, ‘কারাগারে মৃত নাসের আবু হামেদের লাশ পরিবারের কাছে ফেরত দেবে না ইসরাইল।’ শুধু নাসের আবু হামেদের লাশই নয়, তিনি ছাড়াও আরও অনেক শহীদ ফিলিস্তিনির লাশ আটকে রেখেছে দখলদার ইসরাইল।

উল্লেখ্য যে, নাসের আবু হামেদ জীবনে সাতবার কারাবরণ করেন। তিনি ছাড়া আরো ৬০০ জন বন্দী এখনো দখলদার ইসরাইলের কারাগারে রয়েছেন। তারা নানা রোগে আক্রান্ত হলেও সন্ত্রাসী কর্তৃপক্ষ উন্নত চিকিৎসা দিতে অস্বীকার করছে ।

সন্ত্রাসী ইসরাইল নিজেদের দখলদারিত্ব বৃদ্ধির জন্য ধারাবাহিক নিপিড়ন চালাচ্ছে। ফিলিস্তিনিদের গুলি করে খুন করছে, যাকে ইচ্ছা ধরে নিয়ে কারাগারে বন্দী রাখছে। নাসের আবু হামেদসহ এ পর্যন্ত ইসরাইলের কারাগারে মৃত ফিলিস্তিনীর সংখ্যা দাঁড়ালো ২৩৩ জন। তাদের মধ্যে অন্তত ৭৪ জন চিকিৎসার অভাবে মারা গিয়েছেন।



তথ্যসূত্র:
——–
1. Gantz rules Israel won’t return body of Palestinian terrorist Nasser Abu Hmeid
https://tinyurl.com/424dz7uv

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফটো রিপোর্ট || যাকাতের হকদার ব্যাক্তিদের মাঝে ১৪৪৪ হিজরীর গবাদি পশুর যাকাত বিতরণ শুরু করেছে আশ-শাবাব
পরবর্তী নিবন্ধশাবাব যোদ্ধাদের দুর্দান্ত হামলা : শত্রুবাহিনীর ৫ কমান্ডার সহ ২৭ এর বেশি হতাহত