পুলিশ ও উচ্চবর্ণের হিন্দুদের মার খেয়ে ক্ষোভে দলিত যুবকের আত্মহত্যা

মাহমুদ উল্লাহ্‌

0
733

ভারতে হিন্দুত্ববাদী পুলিশ ও উচ্চবর্ণহিন্দুদের হামলায় এক দলিত হিন্দু যুবক আত্মহত্যা করেছে। পারাইয়ার সম্প্রদায়ের একজন ২০ বছর বয়সী দলিত যুবক ২৩ ডিসেম্বর আত্মহত্যা করে মারা গিয়েছে। এক দিন আগে তাকে তামিলনাড়ু পুলিশ হেফাজতে নির্যাতন করেছিল এবং উচ্চ বর্ণের লোকালয়ে প্রবেশ করার জন্য উচ্চ বর্ণের হিন্দু জনতা তাকে মারধর করেছিল।

ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর ভিল্লুপুরম জেলার সুরাপট্টুতে। দলিত যুবক রাজা ২২ ডিসেম্বর উচ্চবর্ণের হিন্দু অধ্যুষিত তার গ্রামের ভানিয়ার রাস্তা দিয়ে যাচ্ছিল। তার বাবা-মা দ্য সিয়াসত ডেইলিকে বলেছে, বসে থাকা এক বয়স্ক লোক দম বন্ধ করে রাজার কাছে পানির অনুরোধ করে। প্রবীণ ব্যক্তিকে সাহায্য করার জন্য রাজা মূর্তি নামে একজন ভানিয়ার লোকের দরজায় কড়া নাড়ল।  একজন দলিত লোক “তাদের জন্য নিষিদ্ধ রাস্তায় প্রবেশ করার সাহস করায়” ক্ষুব্ধ হয়ে ৪৫ বছর বয়সী এক হিন্দু রাজাকে গালিগালাজ এবং বর্ণবাদী অপবাদ দিতে শুরু  করে। এতে দুজনের মধ্যে তর্কাতর্কি হয়; আর দ্রুতই তারা দলিত যুবককে ঘিরে ধরে এবং মারধর করে ভ্যানিয়ার লোকজন।

ঘটনার পর রাজাকে বাইক চুরির মিথ্যা অভিযোগে পুলিশ গ্রেপ্তার করে। তার পরিবার জানায়, পুলিশ রাজাকে হেফাজতে নিয়ে তার ওপর নির্যাতন চালায়। পুলিশ তার পরিবারের বিরুদ্ধে আরও মামলা করার হুমকি দেওয়ার পরে দলিত যুবককে ছেড়ে দেওয়া হয়।

হিন্দু হয়েও উচ্চবর্ণ হিন্দুদের হাতে মার খেয়ে এবং কোন অপরাধ না করেও পুলিশের হাতে আটক এবং মা বাবার নামে মামলা হতে পারে শুনে মোনসিকভাবে ভেঙ্গে পড়ে রাজা। পুলিশি নির্যাতনের মাত্র একদিন পর আত্মহত্যা করে দলিত হিন্দু যুবক।

হিন্দু সন্ত্রাসীরা তাদের গোত্রীয়দের উপর এমন অমানবিক কাজ করতে পারে, তাহলে তারা মুসলিমদের সাথে কেমন আচরণ করে- তা সহজেই অনুমেয়।

এই উগ্র হিন্দুরাই আবার হিন্দু রাষ্ট্র বানানোর কথা বলে সাধারণ ও নিম্নবর্ণের হিন্দুদের ধোঁকা দেয়। আসলে তারা এমন রাষ্ট্র চায় যেখানে শুধু উচ্চবর্ণের হিন্দুরাই সুবিধা পাবে; অন্যদের বেঁচে থাকারও অধিকার থাকবে না। এ সত্যটি বুঝে অনেক দলিত হিন্দুরাই ইসলাম গ্রহণ করে নিচ্ছেন। কারণ একমাত্র আল্লাহ তায়ালা মনোনীত দ্বীন ইসলামই সকলের মুক্তি ও শান্তি নিশ্চিত করতে পারে; এই দ্বীনে নেই কোন জাতপাতের ব্যবধান; যেখানে সকলেই ভাই ভাই।



তথ্যসূত্র:
——–
1. TN: Dalit youth kills self after attacked by cops, caste Hindus for entering upper caste locality
https://bit.ly/3WGq6ZI
https://tinyurl.com/cert34w9

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধশাবাব যোদ্ধাদের দুর্দান্ত হামলা : শত্রুবাহিনীর ৫ কমান্ডার সহ ২৭ এর বেশি হতাহত
পরবর্তী নিবন্ধজয় শ্রীরাম না বলায় পঞ্চম শ্রেণি পড়ুয়া মুসলিম শিশুকে মারধর