১১২ রোহিঙ্গা মুসলিমকে বাংলাদেশি আখ্যা দিয়ে ৫ বছরের কারাদণ্ড প্রদান!

মুহাম্মাদ ইব্রাহীম

0
416

আরাকানে রোহিঙ্গা মুসলিমদের ওপর সন্ত্রাসী মিয়ানমার সামরিক সরকারের অব্যাহত নির্যাতন চলছেই। নতুন করে আরও ১১২ জন রোহিঙ্গা মুসলিমকে ৫ বছরের কারাদণ্ড প্রদান করেছে মিয়ানমার। কারাদণ্ডাদেশের মধ্যে ১২ জনই শিশু।

এর আগে গত ডিসেম্বর মাসে মিয়ানমারের দক্ষিণ আইয়ারওয়াদি এলাকা থেকে বৈধ কাগজপত্র না থাকার অযুহাতে তাদের গ্রেফতার করে মিয়ানমার পুলিশ। ঐসকল রোহিঙ্গা মুসলিমরা মিয়ানমার থেকে পালিয়ে মালয়শিয়ায় যেতে চাচ্ছিল বলে জানা যায়।

গত ৬ জানুয়ারি বর্বরোচিত এ কারাদণ্ডাদেশ সন্ত্রাসী মিয়ানমারের আদালত। কারাদণ্ডাদেশে রোহিঙ্গা মুসলিমদের বাংলাদেশি নাগরিক হিসেবে উল্লেখ্য করা হয়েছে। এর মাধ্যমে, মিয়ানমার সামরিক সরকার রোহিঙ্গা মুসলিমদের ওপর যুগ যুগ ধরে চালানো নির্যাতনের দৃষ্টিভঙ্গির কোন পরিবর্তণ হয়নি- সেটি আবারও প্রমান করলো। অথচ রোহিঙ্গা মুসলিমরা কয়েক শতাব্দী ধরে আরাকানে বসবাস করে আসছে।

সন্ত্রাসী মিয়ানমার একদিকে রোহিঙ্গাদের নাগরিকত্ব হরণ করছে, অন্যদিকে তাদের বিদেশি সাব্যস্ত করে জাতিগত নির্মূল অভিযান চালিয়ে যাচ্ছে। এসব নির্যাতন-নিপিড়ন থেকে রোহিঙ্গা মুসলিমরা যখন পালাতে চাইছে তখন আবার তাদের গ্রেফতার করে কারাগারে বন্দী রাখছে। অর্থাৎ হিংস্র বৌদ্ধ মিয়ানমার রোহিঙ্গাদের পালতেও দিবে না আবার বাঁচতেও দিবে না।

এভাবে তিলে তিলে মুসলিমদের নির্যাতন করছে মিয়ানমার। গত বছর অর্থাৎ ২০২২ সালে ৩৫১৪ জন মাজলুম রোহিঙ্গা মুসলিমকে গ্রেফতার করে কারাগারে বন্দী রাখে মিয়ানমার। বন্দীদের মধ্যে উল্লেখ্য সংখ্যকই নারী ও শিশু। কারাগারে এসব মুসলিম নারী-শিশুদের সাথে সন্ত্রাসী মিয়ানমারের হিংস্র বাহিনী কেমন আচরণ করে তা জানার কোন সুযোগ নেই।

এভাবে যুগ যুগ ধরে গোটা একতি জাতিকে গণহারে হত্যা, ধর্ষণ ও বাড়িঘর আগুনে পুড়িয়ে ছারখার করে দেশান্তর করার পরও কথিত আন্তর্জাতিক বিশ্ব তাদের রক্ষার্থে কোন পদক্ষেপ নেয়নি। উল্টো মাজলুম মুসলিমরা যেন নিজেদের অধিকার ফিরিয়ে নিতে নববী সুন্নাহ মোতাবেক পদক্ষেপ না নিতে পারে, এজন্য বছরের পর বছর ধরে তাদেরকে নিজ দেশে ফিরিয়ে নেয়ার মিথ্যা আশ্বাস দিয়ে যাচ্ছে।



তথ্যসূত্র:
——–
1. Myanmar jails 112 Rohingya for travelling ‘without documents’-
https://tinyurl.com/5yuff8k8
2. In 2022 alone, 3,514 Rohingya (including children and women) were arrested and imprisoned by the junta-
https://tinyurl.com/hw3brf4p

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন