‘কাবা’ সদৃশ নতুন স্থাপনা: কী চায় মুহাম্মাদ বিন সালমান?

0
2387

সৌদি আরবের রাজধানী রিয়াদে পবিত্র কাবার আদলে বিশাল এক ভবন নির্মাণের পরিকল্পনা করেছে পশ্চিমাদের তাঁবেদার মুহাম্মাদ বিন সালমান। এই ভবনের নামকরণও করা হয়েছে পবিত্র কাবার সাথে মিল রেখে – ‘মুকাব’।

৪০০ মিটার লম্বা, ৪০০ মিটার চওড়া, ৪০০ মিটার উঁচু এই প্রকল্পটিকে কথিত প্রগতিশীলতা, স্থায়ীত্ব, তথ্য প্রযুক্তি এবং উদ্ভাবনের গ্লোবাল আইকন হিসেবে গণ্য করছে সৌদি প্রশাসন।

নিউইয়র্কের ১০২ তলাবিশিষ্ট এম্পায়ার স্টেট বিল্ডিং এর মতো ২০টি রাজকীয় অট্টালিকা থাকবে এই মুকাবের ভিতর। এটিকে তারা ঘোষণা করেছে নতুন জগতের প্রবেশদ্বার, রিয়াদের নতুন চেহারা, তাদের স্বপ্ন হিসেবে। হোটেল, সিনেমা হল, বিনোদনের স্থান, কনসার্ট হল, জাদুঘর, কথিত সাংস্কৃতিক অনুষ্ঠানের হল, ইত্যাদি ফাহেশার কেন্দ্র থাকবে এই মুকাবের ভিতর।
এই প্রকল্পটি ইতোমধ্যে উদ্বোধন করেছে প্রিন্স মুহাম্মদ বিন সালমান। ঘোষণা করা হয়েছে যে, সে নিজেই নিউ মুরাব্বা ডেভেলপমেন্ট কোম্পানির সভাপতিত্ব করবে। এর লক্ষ্য হচ্ছে ‘বিশ্বের বৃহত্তম আধুনিক শহরতলি’ স্থাপনের নামে অশ্লীলতা এবং নোংরামির প্রসার ঘটানো।

সৌদি সরকারের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড এক বিবৃতিতে বলেছে, প্রকল্পটিতে একটি জাদুঘর, একটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, একটি থিয়েটার এবং ৪০টিরও বেশি বিনোদন কেন্দ্র থাকবে।

পবিত্র কাবাকে মহান আল্লাহ বিশেষ মর্যাদা দান করেছেন। কাবা সর্বদাই মানবজাতির প্রত্যাবর্তনস্থল, যার দিকে মানুষ বারবার ফিরে যেতে ব্যাকুল হয়ে থাকে। লক্ষ লক্ষ টাকা ব্যয় করেও প্রতি বছর কোটি কোটি মানুষ এই কাবা ঘর তাওয়াফ করতে যায়। এক কথায় বলা যায়, সৌদি আরবের নাম শুনলেই মানুষের মনে যে চিত্র ফুঁটে ওঠে তা হচ্ছে পবিত্র কাবা।

ধারণা করা হচ্ছে, কাবার প্রতি মানুষের এই আকর্ষণ এবং ভালবাসাকে ম্লান করার অপচেষ্টা হিসেবেই কথিত এই মুকাব প্রজেক্টের উদ্যোগ নিয়েছে মুহাম্মাদ বিন সালমান। তার কার্যক্রম থেকে প্রতীয়মান হয় – সে মক্কা-মদীনার পবিত্র ভূমিকে সম্পূর্ণরূপে পশ্চিমা সংস্কৃতিতে পরিবর্তন করতে চাচ্ছে।

এই লক্ষ্যে সে তার ভিশন-২০৩০ ঘোষণা করেছে। অর্থাৎ ২০৩০ সালের মধ্যে সৌদি আরবকে পুরোপুরি পশ্চিমা সংস্কৃতিতে পরিবর্তন করার লক্ষ্য পূরণ করতে চায় – এমনটাই প্রতীয়মান হচ্ছে। ইতোমধ্যে দেশটিতে বহু ইসলাম বিরোধী পশ্চিমা সংস্কৃতি ও প্রজেক্ট চালু করেছে, যা বিশ্ববাসীর অজানা নয়।

এখন আরবের পবিত্র ভূমিতে নিয়মিত গানের কনসার্ট হয়, যেখানে সারা বিশ্বের নর্তক-নর্তকীদের ডেকে আনা হয় আর আরব যুবক-যুবতীরা মেতে উঠে পৈশাচিক উন্মাদনায়; অসংখ্য সিনেমা হল বানানো হয়েছে, যেখানে দেখানো হয় হলিউড-বলিউডের অশ্লীল সব সিনেমা। এরই চূড়ান্ত ধাপ হচ্ছে মুকাব।

মক্কা-মদীনার পবিত্র ভূমিতে অশ্লীলতার প্রচার-প্রসার, এবং বাইতুল্লাহর মর্যাদাহানি ঘটানোর উদ্দেশ্যে গৃহীত সকল পদক্ষেপের বিরুদ্ধে রুখে দাঁড়ানো উম্মাহর ঈমানী দায়িত্ব। আল্লাহ উম্মাহকে তার দায়িত্ব পালনের তাওফিক দান করুন। আমীন।



লিখেছেন : ইউসুফ আল-হাসান



তথ্যসূত্র:
1. ‘New Kaaba’: Saudi Arabia plans to build giant cube building in Riyadh
https://tinyurl.com/yc857eym
2. A first look at Saudi Arabia’s new 400x400x400-meter Riyadh tower proposal
https://tinyurl.com/mrysb68a

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমুসলিম বিদ্বেষী বক্তব্য দিয়েই যাচ্ছে ভারতের হিন্দু ধর্মগুরুরা; নিশ্চুপ প্রশাসন
পরবর্তী নিবন্ধআফগানে শরিয়া শাসন: কাস্টমস রাজস্ব আদায়ে রেকর্ড!