বিহারে দুই সপ্তাহের ব্যবধানে চার স্থানে মুসলিমদের উপর হামলা

মাহমুদ উল্লাহ্‌

0
626
হিন্দুদের নৃশংস মারধরে নিহত একজন মুসলিম।

ভারতের বিহার রাজ্যে গত ২ সপ্তাহে চার স্থানে মুসলিমদের উপর হামলা ও মারধরের ঘটনা ঘটেছে।

গত ২২ ফেব্রুয়ারি তারিখে বিহারের গয়াতে হিন্দু জনতা “চুরির সন্দেহে” মোহাম্মদ বাবর, সাজিদ এবং রখমুদ্দিন নামে তিনজন মুসলিম যুবককে নির্মমভাবে মারধর করে; এরমধ্যে পিটিয়ে তাৎক্ষণিকভাবে খুন করে অপর একজন মুসলিমকে। আর বাকি দুজনকে গুরুতর আহত অবস্থায় ফেলে রাখে তারা৷ নিহতদের পরিবারের সদস্যরা জানিয়েছেন যে, এটি একটি “টার্গেটেড কিলিং”এর ঘটনা ছিল।

এ ঘটনার পর এক সপ্তাহের ব্যবধানে বিহারে আরও একজন মুসলিমকে পিটিয়ে মারার ঘটনা ঘটে। বিহারের পূর্ব চম্পারন জেলার মিরপুর গ্রামের মালিয়া টোলার বাসিন্দা আব্বাস আনসারিকে হিন্দু জনতা পিটিয়ে হত্যা করেছে। গত দুই সপ্তাহে, বিহারের চারটি জেলা (গয়া, রাক্সৌল, সমষ্টিপুর, পূর্ব চম্পারণ) থেকে হামলা ও মারধরের এই খবরগুলো পাওয়া গেছে।

রাক্সৌলে হিন্দু জনতা আনসারুল শেখ নামে একজন বয়স্ক মুসলিম ব্যক্তিকে গরুর মাংস বহন করার অভিযোগে মারধর করে হিন্দু জনতা। মারধরের জন্য হিন্দুদের বিচারের পরিবর্তে আনসারুল শেখের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয় এবং তাকে আটক করে হয়রানি করা হয়।

২৫ ফেব্রুয়ারি, মুহাম্মদ ফাইয়াজ নামে এক মানসিক স্বাস্থ্য প্রতিবন্ধী মুসলিম যুবককে সমষ্টিপুরে হিন্দু জনতা পিটিয়ে হত্যা করে। এত অল্প সময়ের মধ্যে মুসলিমদের উপর হামলার এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হলেও,ভারতীয় প্রশাসন কোন ব্যবস্থা নেয় নি।

২০১১ সালের আদমশুমারির তথ্য অনুসারে বিহারের জনসংখ্যার ১৬.৯% মুসলিম। হিন্দুরা সংখ্যাগরিষ্ট হওয়ায় কারণে-অকারণেই তারা মুসলিমদের উপর হামলা চালায়। ভারতের অন্যান্য রাজ্যের মত বিহারেও পাল্লা দিয়ে বেড়ে চলেছে মুসলিমদের হতাহত করার ঘটনা। এসব ঘটনা মুসলিম গণহত্যার হুমকিকে দিন দিন আরও জোরালো করে তুলছে।



তথ্যসূত্র:
——–
1. 2nd week, four mob lynchings
https://tinyurl.com/5zzxm2r6
2. Bihar: Lynched Muslim man, injured booked for theft, families allege foul play, police forms SIT as protest erupts
https://tinyurl.com/ms4esu9x
3. video:
https://tinyurl.com/4xpmcmzh

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমুসলিম গণহত্যা নিয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আলোচনার দাবি হিন্দু ধর্মগুরুর
পরবর্তী নিবন্ধবিহারে মসজিদে আগুন, মুসলিমদের বাড়িঘর লুট