স্পেশাল ফোর্সের ঘাঁটিতে শাবাবের দুঃসাহসী হামলা: নিহত ৮৯ শত্রুসেনা, গণিমত ২০টি যুদ্ধযান

ত্বহা আলী আদনান

0
814
ঘাঁটি বিজয়ের পর জব্দকৃত যুদ্ধযানের উপর শাবাব মুজাহিদিন

সোমালিয়ায় ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব ও পশ্চিমা সমর্থিত সোমালিয়ান বাহিনীর মাঝে পুরোদমে সংঘর্ষ চলছে। ২০২২ সালের মাঝামাঝি সময়ে পশ্চিমা সমর্থিত সরকার নতুন করে ব্যাপক যুদ্ধের ঘোষণা দিলেও, যুদ্ধের ময়দানের পাকা খেলোয়াড় হিসাবে দেখা যাচ্ছে প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবকে। তাদের আক্রমণে গুড়িয়ে যাচ্ছে সোমালি বাহিনীর সকল রণকৌশল, ফলে একের পর এক ঘাঁটি ও শহর ছেড়ে পালাতে বাধ্য হচ্ছে সোমালি বাহিনী।

এরই মাঝে সম্প্রতি দেশের দক্ষিণাঞ্চলে শাবাবের দুঃসাহসী এক অভিযানে কয়েক ডজন সোমালি সৈন্য নিহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, গত ৭ মার্চ ভোরে দুর্দান্ত এই অভিযানটি পরিচালনা করেছেন আল-কায়েদা পূর্ব-আফ্রিকা শাখা হারাকাতুশ শাবাবের মুজাহিদগণ। হামলাটি জুবা রাজ্যের গানাই আবদি এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্সের একটি ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়।

অভিযানটি শুরু হয় ঘাঁটির প্রবেশপথে একটি শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণের মাধ্যমে। এরপর আশ-শাবাব যোদ্ধারা ঘাঁটিতে প্রবেশ করতে শুরু করেন এবং মোগাদিশু প্রশাসনিক বাহিনীর সাথে তীব্র লড়াইয়ে অবতীর্ণ হন। কয়েক ঘণ্টার তীব্র লড়াইয়ের পর ঘাঁটিটি আশ-শাবাবের নিয়ন্ত্রণে চলে আসে।

স্থানীয় সূত্রে জানা গেছে, অভিযানে কয়েক ডজন সোমালি সেনা নিহত এবং অসংখ্য সৈন্য আহত হয়েছে। সেই সাথে ঘাঁটিতে থাকা সমস্ত সামরিক যান এবং সেনাদের রেখে যাওয়া বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম জব্দ করেছে আশ-শাবাব।

প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের সামরিক মুখপাত্র শাইখ আবদুল আজিজ আবু মুস’আব (হাফি.) এক বিবৃতিতে জানিয়েছেন যে, মুজাহিদদের উক্ত অপারেশনে সোমালি সামরিক বাহিনীর ৩ কর্মকর্তা সহ অন্তত ৮৯ সেনা সদস্য নিহত হয়েছে। এসময় মুজাহিদগণ ২০টি সাঁজোয়া যান জব্দ করেছেন, যার মধ্যে রয়েছে ভারী অস্ত্রযুক্ত গাড়ি ও মাঝারি অস্ত্র বোঝাই কয়েকটি যানবাহন। এছাড়াও মুজাহিদগণ বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ এবং অসংখ্য সামরিক সরঞ্জাম জব্দ করেছেন।

দুর্দান্ত এই সফল অভিযান শেষে হারাকাতুশ শাবাব কর্তৃক একটি ফটো রিপোর্ট ও ভিডিও রিলিজ করা হয়। এতে মুজাহিদিন কর্তৃক বেশ কিছু সেনাকে বন্দী করতেও দেখা গেছে। সেই সাথে সোমালি বাহিনী কর্তৃক সামরিক ঘাঁটির নিরাপত্তার জন্য চতুর্দিকে পরিখা খনন ও উঁচু উঁচু মোর্চা তৈরি করে রাখতেও দেখা গেছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইয়েমেনে মার্কিন বিমান হামলায় আল-কায়েদার মিডিয়া প্রধানের শাহাদাত বরণ
পরবর্তী নিবন্ধনাইজারে সামরিক ঘাঁটিতে আল-কায়েদার হামলা: ঘাঁটি ও এলাকা বিজয়