ইসরাইলি কারাগারে মুক্তির দাবিতে অনশনকারী ফিলিস্তিনি নাগরিকের মৃত্যু

1
115
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ইসরায়েলি কারাগারে মৃত্যু হয়েছে খাদের আদনান নামে এক ফিলিস্তিনি অধিকারকর্মীর। ইসলামি জিহাদ গ্রুপের সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে তাকে আটক করেছিল ইসরাইলি বাহিনী।

‘অবৈধভাবে’ বন্দী করার প্রতিবাদে তিন মাস আগে কারাগারে আমরণ অনশন শুরু করেন খাদের। টানা ৮৬ দিন অনাহারে থাকার পর গত ২ মে ইসরাইলি কারাগারে নিজ সেলে মৃত্যুবরণ করেন তিনি।

খাদেরের স্বাস্থ্যের চরম অবনতি হওয়ায় তাকে জামিন দেওয়ার আবেদন জানিয়েছিল তার পরিবার। কিন্তু ইসরাইলী আদালত তাকে জামিন দিতে অস্বীকৃতি জানায়।

উল্লেখ্য, খাদেরকে এর আগে আরও ১২ বার গ্রেফতার করেছিল ইসরাইলী বাহিনী। ২০১৫ সালে যখন গ্রেফাতার হন তখনও তিনি অনশন করেছিলেন। একটানা ৫৫ দিন কোনো খাবার গ্রহণ করেননি তিনি।

ওই সময় কথিত ‘প্রশাসনিক আটক’-এর অধীনে তাকে আটক করে কারাগারে নিয়ে যাওয়া হয়েছিল। এই বর্বরোচিত আইনের অধীনে যেসব মুসলিমকে আটক করা হয় তাদের বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ ছাড়াই অনির্দিষ্টকালের জন্য বন্দী রাখে ইসরাইল।

নিজ সন্তানদের সাথে খাদের আদনানের হাস্যোজ্জ্বল মুহূর্ত।

ইসরায়েলি মানবাধিকার সংস্থা হামোকেদের তথ্য অনুযায়ী, ইসরাইলের কারাগারে বর্তমানে পাঁচ হাজারের কাছাকাছি ফিলিস্তিনি মুসলিম বন্দী রয়েছেন। কোনো ধরনের অভিযোগ ও বিচার কার্যক্রম ছাড়াই ১ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে আটকে রেখেছে ইসরাইল।

তথ্যসূত্র:
——
1. Khader Adnan dies in Israeli prison after 86-day hunger strike
https://tinyurl.com/f7c349d6
2. Who was Khader Adnan, the Palestinian who died on hunger strike?
https://tinyurl.com/3vttf9bd

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইয়েমেন যুদ্ধে বড় সাফল্যের দিকে আল-কায়েদা, তটস্থ শত্রু-বাহিনী
পরবর্তী নিবন্ধহিন্দুদের বিরুদ্ধে কথা বললে গুলি করা হবে: বিজেপি এমএলএ