ইয়েমেন যুদ্ধে বড় সাফল্যের দিকে আল-কায়েদা, তটস্থ শত্রু-বাহিনী

ত্বহা আলী আদনান

3
417

দক্ষিণ ইয়েমেনে সংযুক্ত আরব আমিরাত-সমর্থিত বাহিনী এবং ইসলামি প্রতিরোধ বাহিনী আল-কায়েদার মধ্যে তীব্র সংঘর্ষ অব্যাহত রয়েছে। অঞ্চলটিতে আল-কায়েদার তীব্র হামলায় তটস্থ আরব আমিরাত বাহিনী অনেক জায়গা থেকেই পিছু হটতে শুরু করেছে।

আঞ্চলিক সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, সম্প্রতি ইয়েমেনের দক্ষিণাঞ্চলে সামরিক অপারেশন তীব্রতর করেছে আল-কায়েদা সংশ্লিষ্ট জামা’আত আনসারুশ শরিয়াহ্। তাদের এসব অপারেশনে গুরত্বপূর্ণ ভূমিকা রাখছে স্থানীয় মুসলিমরা। জনগণের প্রত্যক্ষ সহায়তার ফলে অঞ্চলটিতে প্রতিনিয়ত আল-কায়েদার লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে সংযুক্ত আরব আমিরাত (UAE) সমর্থিত দক্ষিণ ট্রানজিশনাল কাউন্সিল (জিজিকে) বাহিনী।

স্থানীয়দের সমর্থন ও সহায়তায় আল-কায়েদা যোদ্ধাদের এসব অতর্কিত হামলায় অসংখ্য সৈন্য হারানোর পর গত ২৮ রমাদান আবয়ান প্রদেশের ওমরান জেলার ৪টি এলাকা থেকে সৈন্য প্রত্যাহার করতে বাধ্য হয়েছে আরব আমিরাত।

সর্বশেষ গত ৭ শাওয়াল, আবয়ান প্রদেশে পরপর ৩টি বোমা বিস্ফোরণ ঘটিয়েছেন আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি) মুজাহিদগণ। এর একটি বিস্ফোরণ ঘটানো হয় বাকিরা এলাকায়। এই অপারেশনে ইউএই সমর্থিত বাহিনীর সাথে যুক্ত ব্রিগেড কমান্ডার ফাওজি শায়েফ আল-বাকরিসহ অন্তত ৬ সেনা সদস্য নিহত হয়েছে বলে জানা গেছে। এতে আরও বেশ কিছু সেনা আহত হয়েছে। সংযুক্ত আরব আমিরাত-সংশ্লিষ্ট একটি সূত্র কমান্ডার বাকরির নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

এদিন আবয়ানের মাহফাদ এলাকায় সংযুক্ত আরব আমিরাত-সংশ্লিষ্ট বাহিনীর বিরুদ্ধে আরও দুটি বোমা বিস্ফোরণ ঘটিয়েছেন মুজাহিদগণ। আল-কায়েদা সংশ্লিষ্ট সূত্রমতে, এই বিস্ফোরণেও সংযুক্ত আরব আমিরাত বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। স্থানীয় সূত্রমতে, বিস্ফোরণে অন্তত ৪ সেনা সদস্য হতাহত হয়েছে এবং একটি গাড়ি ধ্বংস হয়েছে।

এর আগে গত ৪ শাওয়াল, প্রদেশটির বাকিরা এলাকায় আরব আমিরাত সমর্থিত মিলিশিয়াদের একটি কনভয় টার্গেট করে অতর্কিত অপারেশন চালিয়েছেন মুজাহিদগণ। এতে অনেক শত্রুসেনা হতাহত হয়।

সংযুক্ত আরব আমিরাত এবং দক্ষিণ ট্রানজিশনাল কাউন্সিল (জিজিকে) এর সাথে যুক্ত বাহিনী গত বছরের সেপ্টেম্বরে একটি অভিযান শুরু করেছিল। “অ্যারোস অফ দ্য ওরিয়েন্ট” নামক অভিযানটি একিউএপি-কে প্রতিহত করার লক্ষ্যে শুরু করা হয়েছিল।

বিপরীতে, একিউএপি মুজাহিদগণও “অ্যারোস অফ রাইট” নামে নতুন অপারেশন ঘোষণা করে। এতে মুজাহিদদের সমর্থন দেন স্থানীয় সুন্নী মুসলিমরা। এই অপারেশনের অংশ হিসেবে স্থানীয় জনগণের সহায়তায় আল-কায়েদা মুজাহিদগণ প্রতিনিয়ত সংযুক্ত আরব আমিরাত বাহিনীর ঘাঁটি, সামরিক কনভয় এবং তাদেরকে সমর্থনকারী বাহিনীগুলোকে লক্ষ্যবস্তু করে অভিযান চালাতে শুরু করেন।

মুজাহিদদের এই অপারেশনগুলো উক্ত অঞ্চলে সংযুক্ত আরব আমিরাতের অগ্রগতিকে স্থবির করে দেয়। পাশাপাশি, ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়ে আমিরাত-সমর্থিত বাহিনী উল্টো অনেক এলাকা ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

3 মন্তব্যসমূহ

  1. আলহামদুলিল্লাহ আমাদের মুজাহিদ ভাইদের জন্য দোয়া কি যেন আল্লাহ তাআলা তাদেরকে আরো সাফল্যের সাথে লোড়াই করার তাওফিক দান করেক এবং আমরাও তাদের সাথে আল্লাহ তায়ালার দিন বিজয়ের জন্য লোড়াই করতে পরি

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধঅর্থনীতি: বাংলাদেশ বনাম আফগানিস্তান
পরবর্তী নিবন্ধইসরাইলি কারাগারে মুক্তির দাবিতে অনশনকারী ফিলিস্তিনি নাগরিকের মৃত্যু