‘আফগানিস্তান নিজস্ব প্রাকৃতিক সম্পদ দিয়ে উন্নতি করতে সক্ষম’

0
892
[গত ২৪ মে জাতিসংঘের আফগান অফিস এবং ইসলামি ইমারতের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মধ্যে একটি সমন্বয়মূলক সভা অনুষ্ঠিত হয়।]

প্রাকৃতিক সম্পদে ভরপুর একটি দেশ আফগানিস্তান। এ সম্পদ কাজে লাগিয়ে দেশটি নিজের উন্নতি করতে সক্ষম বলে মন্তব্য করেছেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মৌলভী আমির খান মুত্তাকি। জাতিসংঘের সাথে এক সমন্বয় সভায় এ মন্তব্য করেন তিনি।

গত ২৪ মে জাতিসংঘের আফগান অফিস এবং ইসলামি ইমারতের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মধ্যে একটি সমন্বয়মূলক সভা অনুষ্ঠিত হয়। সেখানে আফগানিস্তানের মানুষের প্রতি জাতিসংঘের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে যেসকল সহায়তা করা হয়েছে সেজন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। এ সময় তিনি বলেন, নিজেদের প্রধান প্রাকৃতিক সম্পদগুলো দিয়ে আফগানিস্তান উন্নত হতে পারে।

“চার দশক যাবৎ যুদ্ধে বিধ্বস্ত হয়েছে আফগানিস্তান। এখন সম্পূর্ণ নিজের পায়ে দাঁড়ানোর সক্ষমতা অর্জনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন প্রয়োজন,” বলেন মুত্তাকি।

এদিকে, আফগানিস্তানের সরকারি সংস্থার প্রতিনিধিরা জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও দাতব্য প্রতিষ্ঠানের সাথে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন। সাহায্য বিতরণ ও প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা নিশ্চিত করতে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখার সাথে সমন্বয় করে কাজ করার জন্য জাতিসংঘের সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, উক্ত বৈঠকে জাতিসংঘের আফগান অফিস ও ইসলামি ইমারতের সংশ্লিষ্ট বিভাগের মধ্যে একটি যৌথ সমন্বয় কমিটি গঠনে সম্মতি প্রকাশ করা হয়েছে।


তথ্যসূত্র:
1. Afghanistan has the Ability to Develop with its Major Natural Resources:Muttaqi – https://tinyurl.com/mryvhebs

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভারতে গো-রক্ষা আইন কি মুসলিম নিধনের হাতিয়ার?
পরবর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || মে ৪র্থ সপ্তাহ, ২০২৩ঈসায়ী