হেলমান্দ নদীর পানি নিয়ে ইরান-আফগান সীমান্তে তীব্র গোলাগুলি

0
1893

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান ও আফগানিস্তানের প্রতিবেশি শিয়া প্রধান দেশ ইরানের মাঝে বেশ কিছুদিন ধরেই হেলমান্দ নদীর পানি বণ্টন নিয়ে চলছে বিরোধ। এই পানি নিয়েই দু-দেশের সীমান্তরক্ষীদের মাঝে ঘটেছে তীব্র গোলাগুলির ঘটনা। এতে উভয় পক্ষেই প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, ২৭ মে আফগানিস্তানের নিমরোজ প্রদেশের কাং জেলার ২টি সীমান্ত এলাকায় এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় উভয় দেশের সীমান্তরক্ষীদের মাঝে ভারী গোলাগুলির ঘটনা ঘটে।

নিহত ইরানি শিয়া বাহিনীর কয়েকজন

তালিবান সংশ্লিষ্ট সূত্রগুলোর দাবি, প্রথমে ইরানি সীমান্তরক্ষীরা আফগানিস্তানের দিকে গুলি বর্ষণ করে। এতে আফগান বাহিনী পাল্টা আঘাত হানতে শুরু করেন। এতে সংঘর্ষ তীব্র আকার ধারণ করে।

তালিবান সমর্থিত গণমাধ্যমগুলো জানিয়েছে, আফগান সেনাদের হাতে ইরানের একজন উচ্চপদস্থ কমান্ডার বন্দী এবং অন্তত ২৩ সীমান্তরক্ষী নিহত হয়েছে। পাশাপাশি আহত হয়েছে আরও অনেক সৈন্য। বিপরীতে একজন আফগান সেনা শাহাদাত বরণ করেন এবং আরও ২ জন আহত হন।

ছবি: হিন্দুস্তান টাইমস

এদিকে সংঘর্ষ তীব্র আকার ধারণ করলে, উভয় দেশের কর্তৃপক্ষই সংঘর্ষ বন্ধে পদক্ষেপ গ্রহণ করে। পরবর্তিতে উভয় পক্ষের আলোচনার সাপেক্ষে সংঘর্ষ নিয়ন্ত্রণে আসে। তারপর সেখানকার সীমান্ত গেইট খুলে দেওয়া হয়।

উল্লেখ্য যে, হেলমান্দ নদীর পানি বণ্টন নিয়ে ইরান ও ইমারাতে ইসলামিয়া প্রশাসনের মধ্যে বেশ কিছুদিন ধরেই উত্তেজনা বিরাজ করছিল। মূলত, আফগানিস্তান থেকে ইরানে প্রবাহিত হেলমান্দ নদীর পানি উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে।

পানির প্রবাহ কমার কারণ হিসেবে ইমারাতে ইসলামিয়া প্রশাসন দাবি করেছে যে, প্রাকৃতিক ভাবেই এই অঞ্চলের নদীগুলোতে পানির পরিমাণ কমে গেছে। অন্যদিকে, ইরানি প্রশাসন দাবি করছে যে, হেলমান্দ নদী ও খালের উপর ইমারাতে ইসলামিয়া প্রশাসন বাঁধ নির্মাণ করে পানি আটকে রাখছে। তবে পানি আটকে রাখার অভিযোগ ইমারাতে ইসলামিয়া প্রশাসন বরাবরই নাকচ করে আসছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসিলেবাস থেকে কবি ইকবালকে নিয়ে লেখা অধ্যায় বাদ দিল ভারত
পরবর্তী নিবন্ধমুসলিমদের বিরুদ্ধে অস্ত্র ধরতে হিন্দু নারীদের আহ্বান জানিয়েছে বিজেপি প্রচারিকা