ট্রেনে ভ্রমণকারী মুসলিম পরিবারের সাথে ভারতীয় রেল কর্মীদের বিদ্বেষপূর্ণ আচরণ

উসামা মাহমুদ

0
447
বিদ্বেষী আচরণের শিকার ঐ মুসলিম নারী

৯ জুন পানভেল থেকে কোঝিকোড়ে রাজধানী এক্সপ্রেসে ভ্রমণকারী একটি মুসলিম পরিবারের সাথে রেলের কর্মীরা প্রবল বিদ্বেষী আচরণ করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক ভূক্তভোগী মুসলিম পরিবারটির একজন সদস্য জানিয়েছেন, গত বুধবার রেলওয়ের দুই স্টাফ সদস্য তাকে তার ধর্ম সম্পর্কে জিজ্ঞাসা করার পর থেকে ঘটনাটির সূত্রপাত হয়।

তিনি জানান, “আমি মুসলিম এটা জানার পর আমার পরিবারের প্রতি কর্মীদের আচরণ দৃশ্যমানভাবে ভিন্ন হয়ে ওঠে। কর্মীরা আমাদের দেওয়া নোংরা কম্বল পরিবর্তন করতে অস্বীকার করে। আমাদের বাসি এবং অস্বাস্থ্যকর খাবার পরিবেশন করে।”
তিনি আরও অভিযোগ করেছেন যে, স্টাফ সদস্যরা তাকে অভিযোগ দায়ের করতে নিষেধ করে। অভিযোগ জানালে ‘অসুবিধা’ হবে বলে হুমকি দেয়।

তিনি আরও বলেছেন, “আমাদের ছাড়া বাকি বগিতে যারা ভ্রমণ করেছিল, তারা তাদের সকালের নাস্তা পেয়েছে।”
কিন্তু তারা নাস্তা না পাওয়ার বিষয়ে জিজ্ঞাসা করলে রেল কর্মীরা বলে যে, তাদের সকালের খাবার বিলম্বিত হবে। কারণ তাদের জন্য নাস্তা “বিশেষভাবে প্রস্তুত করা হচ্ছে” বলে জানায় তারা।
খাবার আসার পর দেখা যায় যে, তারা যে নাস্তা পেয়েছেন তা বাসি এবং খাওয়ার অনুপযুক্ত।

তাদেরকে দুপুরের খাবারও অনেক বিলম্বে দেওয়া হয়।
তিনি বলেন, “আমরা যখন খাবার খুললাম তখন অন্য যাত্রীরা আমাদের দিকে তাকাতে থাকে। কেননা খাবারগুলো থেকে খুব খারাপ গন্ধ বের হচ্ছিল। পরে প্রাপ্ত খাবারের আরও পরীক্ষা করে নিশ্চিত হওয়া গেছে যে তা মারাত্মকভাবে দূষিত ছিল।”

ঘটনার সময় মুসলিম মহিলার দ্বারা ধারণ করা একটি ভিডিওতে দেখা যায়, ঐ মুসলিমদেরকে “বিশেষভাবে” সরবরাহ করা ঐ খাবারের প্রকৃত অবস্থা কেমন ছিল এবং তা কতটুকু অস্বাস্থ্যকর ছিল। রেলওয়ে পুলিশ দ্বারা পরিচালিত রেলওয়ে কর্মীদের একটি অনানুষ্ঠানিক জিজ্ঞাসাবাদের সময় ঐ ভিডিওটি তাদেরকে দেখানোও হয়।

শুধু তাই নয়, খাবারটি বিতরণের দায়িত্বপ্রাপ্ত কর্মচারীরা স্বীকার করেছে যে, খাবারগুলো আবর্জনা থেকে উঠিয়ে এনে ঐ মুসলিমদেরকে দেওয়া হয়েছিল।

অভিযোগকারী তখন একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করে ব্যক্ত করেন, “আমরা যদি মারাত্মক খাদ্য বিষক্রিয়ায় ভুগতাম তাহলে কী হতো? এটা সত্য যে আমরা সকালের নাস্তা করার পর বমি করে ফেলেছিলাম, কিন্তু ক্ষতি আরও খারাপ হতে পারত।”

এভাবেই যত্রতত্র মুসলিমদের প্রতি নানানভাবে বিদ্বেষমূলক আচরণ প্রকাশ করে যাচ্ছে হিন্দুত্ববাদীরা এবং তাদের বয়ান-বক্তৃতায় প্রভাবিত হিন্দুরা। আর এদের সংখ্যা দিন দিন আশংকাজনক হারে বাড়ছে, সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে মুসলিমদের প্রতি বিদ্বেষ প্রকাশের ঘটনাও।
বিশেষজ্ঞরা অনেক আগেই সতর্ক করেছেন যে, এসকল বিদ্বেষমূলক ঘটনার ক্রমপ্রবাহ ভারতকে অচিরেই একটি ব্যাপক ভিত্তিক মুসলিম গণহত্যার দিকে নিয়ে যাবে।



তথ্যসূত্র:

1. Muslim woman alleges railway staff asked her religion, served stale, unsanitary food
https://tinyurl.com/4wcjs4h9

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসম্রাট আওরঙ্গজেবকে নিয়ে পোস্ট করায় ১৪ বছরের মুসলিম কিশোরের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধধ্বংসপ্রাপ্ত সামরিক যান মেরামতে ইমারতে ইসলামিয়ার টেকনিক্যাল টিমের সাফল্য