তালিবান মন্ত্রী-পরিষদের বৈঠকে মার্কিন সেনা প্রত্যাহারের দিনকে সরকারি ছুটি ঘোষণা

ত্বহা আলী আদনান

0
705

আফগানিস্তানের ইসলামিক ইমারাত প্রশাসন ৩১ আগস্টকে সরকারি ছুটির দিন ঘোষণা করেছে। ২০২১ সালের ৩০ আগস্ট দিবাগত রাতে আগ্রাসী আমেরিকার শেষ সৈন্যটিও দেশটির ভূখণ্ড ছেড়ে চলে যায়। সেই হিসেবে ৩১ আগস্টকে সরকারি ছুটির দিন ঘোষণা করেছেন তারা।

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান প্রতিষ্ঠার পর নতুন প্রশাসনের ৩৫ তম মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয় গত ১৩ জুন শুক্রবার। মন্ত্রিসভার এই বৈঠকে ইমারাতে ইসলামিয়া প্রশাসন বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। এই সভা থেকেই ৩১ আগস্টকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়েছে।

আফগানিস্তান থেকে প্রত্যাহার করা শেষ আমেরিকান সৈন্য ক্রিস ডোনাহু’র ৩০ আগস্ট দিবাগত রাতে আফগানিস্তান ছেড়ে যাওয়া ছিলো মার্কিন নেতৃত্বাধীন জোটের আগ্রাসনের সমাপ্তির চিত্র। এটি আফগানিস্তান থেকে ১৫ ফেব্রুয়ারি ১৯৮৯ সালে সোভিয়েত বাহিনীর প্রত্যাহারের প্রতিধ্বনি করেছিল।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে আক্রমণ করেছিল। কিন্তু ২০০১-এ শুরু হওয়া আগ্রাসী এই অভিযানের ২১ বছর পর, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের “আফগানিস্তান অ্যাডভেঞ্চারে” কোনও বাস্তব সাফল্য অর্জন করতে পারেনি। তারা আফগান যুদ্ধে পরাজিত হয়েছে এবং দেশটি থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য হয়েছে।

বেসামরিক নাগরিকরা মার্কিন দখলের সময়টাতে সবচেয়ে বেশি মূল্য দিয়েছেন। দখলদার বাহিনীর বিমান ও স্থল হামলায় হাজার হাজার বেসামরিক মানুষ নিহত এবং আহত হয়েছেন। আরও হাজার হাজার নিরপরাধ মানুষ বছরের পর বছর কারারুদ্ধ থেকেছেন ও নির্যাতনের শিকার হয়েছেন। সেই সাথে ২০ বছর ধরে যুদ্ধের কবলে থাকা দেশটিতে অবকাঠামো, শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবার মতো মৌলিক সমস্যাগুলি বড় সংকটের কারণ হয়ে দাড়িয়েছিল। তালিবান আমলে শূণ্যের কোটায় নামিয়ে আনা মাদকদ্রব্যের উৎপাদন মার্কিন আক্রমণের পর পুনরায় রেকর্ড ভাঙে।

আর এই যুদ্ধে মার্কিন জোটের সামরিক ক্ষয়ক্ষতিও ছিল ভারি। বলা হয় যে, মার্কিনীদের কেবল আর্থিক ক্ষতিই ১ ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে। সরকারী পরিসংখ্যান অনুসারে ২০ বছরের যুদ্ধে ২৪৫১ মার্কিন সৈন্য, ৪৫৫ ব্রিটিশ সৈন্য এবং অন্যান্য দেশের ৬৮৯ সৈন্য নিহত হয়েছে। যদিও হতাহত ও ক্ষয়ক্ষতির বাস্তবিক এই সংখ্যা আরও অনেক বেশি। বলা হয় যে, সিআইএ সদস্য, ভাড়াটে বাহিনী এবং অন্যান্য মার্কিন কর্মীদের যোগ করা হলে এই পরিসংখ্যান অনেক বেশি হবে।

উল্লেখ্য যে, ৩০ আগস্ট ২০২১-শেষ হওয়া আফগানিস্তান যুদ্ধ ছিলো সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে দীর্ঘতম এবং সবচেয়ে ধ্বংসাত্মক যুদ্ধগুলির মধ্যে একটি। আর এতো ত্যাগের বিনিময়ে বিদেশি দখলদারদেরকে দেশছাড়া করার দিনটিকে স্মরণীয় করে রাখতেই এবং মুসলিম উম্মাহর এই বিজয়কে মহিমান্বিত করে রাখতেই হয়তো এই দিনটিকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করলো তালিবান মন্ত্রীপরিষদ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইউপিতে মুসলিম যুবকে মারধর ও “জয় শ্রী রাম” শ্লোগান দিতে বাধ্যকরণ
পরবর্তী নিবন্ধএক মাসে আল-কায়েদার অভিযানে ৬৩ বুরকিনান সেনা নিহত