হায়দারাবাদে বোরকা খুলে পরীক্ষার হলে প্রবেশের নির্দেশ

0
466

হায়দারাবাদে সন্তোষ নগরের কেভি রাঙ্গা রেড্ডি ডিগ্রী কলেজে কয়েকজন মুসলিম মেয়ে ইন্টারমিডিয়েট সাপ্লিমেন্টারি পরীক্ষায় অংশ নেয়। পরে তাদেরকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য বোরকা খুলে ফেলতে বাধ্য করে কলেজ ম্যানেজমেন্ট।

কলেজের প্রবেশপথে নিয়োজিত নিরাপত্তা কর্মীরা বোরকা পরিহিত পরীক্ষার্থীদের প্রবেশ করতে দিতে অস্বীকৃতি জানায়। যদিও শিক্ষার্থীদের কেউই প্রাথমিকভাবে এটা করতে সম্মত ছিলেন না, তবুও বাধার মুখে অনেকে বোরকা খুলে ফেলতে বাধ্য হয়।
আর অভিভাবকরাও এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে থাকেন।

এমনকি কিছু ছাত্রী গায়রে মাহরাম পুরুষের সামনে বোরখা না খুলে তাদেরকে আলাদা জায়গায় বোরকা খুলে দেওয়ার ব্যবস্থা করে দিতে কলেজ কর্তৃপক্ষকে অনুরোধ জানায়। কিন্তু তাদের সেই অনুরোধও অগ্রাহ্য করা হয়।

একজন ছাত্রী বলেছেন, “আমাদেরকে গায়রে মাহরাম পুরুষ নিরাপত্তা কর্মীদের সামনে বোরকা খুলে ফেলতে বাধ্য করা হয়। আমাদের অনুরোধ সত্ত্বেও কলেজ ম্যানেজমেন্ট বোরকা ভালোভাবে খোলার জন্য কিছু সময় দেওয়ার আবেদনও বিবেচনা করেনি।

অভিভাবকরা জানিয়েছেন, “শুধু হিজাবের কারণেও ছাত্রীদেরকে টার্গেট করা হয়েছে। আর কলেজ ম্যানেজমেন্ট অভিভাবকদের অনুরোধ শুনেনি। তার পরিবর্তে প্রবেশদ্বারে উশৃংখল নিরাপত্তা কর্মী লেলিয়ে দেয়।”

তেলেঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী অবশ্য বলেছেন- তেলেঙ্গানায় যার যে পোশাক পড়তে ইচ্ছা সে সেটা পড়তে পারে। পরীক্ষায় যারা বোরকা খুলতে বাধ্য করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তথ্যসূত্র:
——
1. Hyderabad: Students protest on being asked to remove burqa before exam
https://tinyurl.com/5f823djj

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিন || জেনিনে ইসরায়েলি আগ্রাসানে ৫ জন নিহত, ৯১ জন আহত
পরবর্তী নিবন্ধমহারাষ্ট্রে দাঙ্গার পরে আটককৃত মুসলিমদের হিন্দু জামিনদার নিয়োগের নির্দেশ