বুরকিনাতে আল-কায়েদার অভিযানে অন্তত ১৬ সেনা নিহত

- ত্বহা আলী আদনান

1
439

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সম্প্রতি ৩টি পৃথক অভিযানের ঘটনা ঘটেছে। আল-কায়েদা সংশ্লিষ্ট প্রতিরোধ যোদ্ধাদের দ্বারা পরিচালিত এই অভিযানে দেশটির অন্তত ১৬ সেনা সদস্য নিহত হয়েছে বলে জানা গেছে।

আয-যাল্লাকা মিডিয়ার সূত্রে জানা গেছে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের যোদ্ধারা গত ১ আগস্ট মঙ্গলবার বুরকিনা ফাসোর সাইকাসো রাজ্যের ইয়ামানা এলাকায় একটি সামরিক অভিযান পরিচালনা করছেন। এতে দেশটির অন্তত ৮ সেনা ঘটনাস্থলে নিহত হয় এবং বাকিরা আহত অবস্থায় পালিয়ে যায়। অভিযান শেষে ‘জেএনআইএম’ যোদ্ধারা ঘটনাস্থল থেকে ৮টি অস্ত্র ও ৯টি মোটরসাইকেল সহ প্রচুর পরিমাণে গোলাবারুদ উদ্ধার করেন।

এর আগে গত ৩০ জুলাই রবিবার জেএনআইএমের প্রতিরোধ যোদ্ধারা বুরকিনান সেনাবাহিনীর একটি সামরিক আক্রমণ প্রতিহত করেছেন। জানা যায় যে, বুরকিনা ফাসোর সিবা রাজ্যে মুজাহিদদের নিয়ন্ত্রিত সুলহা এলাকায় বুরকিনান সেনাবাহিনী অগ্রসরের চেষ্টা করলে এই লড়াইয়ের ঘটনা ঘটে। আর এখানেও মুজাহিদদের হাতে অন্তত ৬ বুরকিনান সেনা নিহত হয়, এবং বাকিরা হতাহত হয়ে পালিয়ে যায়। এসময় মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ১টি বিকা, ৬টি ক্লাশিনকোভ, ৬টি পিস্তল এবং ৩টি মোটরসাইকেল সহ প্রচুর সংখ্যক সামরিক সরঞ্জাম জব্দ করেন।

গত ২৮ জুলাই শুক্রবার তারিখেও একই রাজ্যের গায়েরি এলাকায় বুরকিনান সেনাবাহিনীর একটি দলকে টার্গেট করে অতর্কিত আক্রমণ চালান মুজাহিদগণ। যার ফলশ্রুতিতে ২ সেনা নিহত হয় এবং বাকিরা পালিয়ে যায়।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবিশ্বব্যাংকের রিপোর্ট: উন্নয়নের পথে আফগানিস্তানের যাত্রা
পরবর্তী নিবন্ধপাকিস্তানে হামলা: ব্যর্থতা ঢাকতে আফগানিস্তানকে দোষারোপ