কেন্দ্রীয় অঞ্চলে শাবাবের অভিযানে অন্তত ৭৬ সেনা নিহত

- আলী হাসনাত

2
697
ফাইল ছবি- অভিযানে গমনরত শাবাব যোদ্ধারা

কেন্দ্রীয় সোমালিয়ার গালগুদুদ রাজ্যে পশ্চিমা সমর্থিত বাহিনী ও হারাকাতুশ শাবাবের মাঝে তীব্র লড়াই চলছে। গতকাল ২৫ আগস্ট শুক্রবার এই অঞ্চলে শাবাবের প্রতিরক্ষামূলক অভিযানে সোমালি সামরিক বাহিনীর অন্তত ৭৬ সৈন্য নিহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, কেন্দ্রীয় সোমালিয়ায় শাবাব নিয়ন্ত্রিত অঞ্চলগুলির দখল নিতে মরিয়া হয়ে উঠেছে মোগাদিশু সরকার। এই লক্ষ্যে মার্কিন বাহিনীর সহায়তা নিয়ে অঞ্চলটিতে যৌথ অভিযান চালাচ্ছে তারা। এই লক্ষ্যে মার্কিন বাহিনী ও তাদের প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্সের সদস্যরা গত ২৫ আগস্ট শুক্রবার বিকালে রাজ্যটির গুরুত্বপূর্ণ শহর আইল-পুর দখলের জন্য অগ্রসর হওয়ার চেষ্টা করে।

এসময় হারাকাতুশ শাবাবের একজন ইস্তেশহাদী মুজাহিদ শত্রুদের যৌথ সামরিক কনভয় লক্ষ্য করে শক্তিশালী একটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটান। এতে বিদেশি সমর্থিত বাহিনীর একাধিক সামরিক যান ধ্বংসের পাশাপাশি আমেরিকার ও সোমালি স্পেশাল ফোর্সের অন্তত ৫৯ সৈন্য নিহত হয়। সেই সাথে আরও অনেক সৈন্য আহত হয়।

এদিন রাজ্যটির তুসমারিব শহরের দিকে অগ্রসরমান পশ্চিমা সমর্থিত মিলিশিয়াদের আরও একটি প্রচেষ্টা ব্যর্থ করেন হারাকাতুশ শাবাব যোদ্ধারা। এলাকাটিতে মুজাহিদদের তীব্র অভিযানে সোমালি বাহিনীর ১৩ এর বেশি সৈন্য নিহত এবং আরও অনেক সৈন্য আহত হয়; এতে বাকি সৈন্যরা পিছু হটতে বাধ্য হয়। এসময় মুজাহিদগণ ঘটনাস্থলে সামরিক বাহিনী থেকে মেশিনগান সহ অসংখ্য অস্ত্র জব্দ করেন।

অপরদিকে, এদিন হারাকাতুশ শাবাব যোদ্ধার জুবা রাজ্যের কিসমায়ো শহরের উপকন্ঠে একটি সামরিক অভিযান পরিচালনা করেন। যা সোমালি সরকারি মিলিশিয়াদের একটি সামরিক ব্যারাক টার্গেট করে চালানো হয়েছিল। প্রাথমিক তথ্যমতে, এই অভিযানেও মিলিশিয়া বাহিনীর ৪ সদস্য নিহত হয়েছে। সেই সাথে মুজাহিদগণ মুজাহিদগণ অনেক অস্ত্র ও সামরিক সরঞ্জাম জব্দ করেন।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমোগাদিশুর দরজায় আশ-শাবাব
পরবর্তী নিবন্ধসশস্ত্র আক্রমণের শিকার ২ মুসলিম, উভয় পক্ষের নামে মামলা