সশস্ত্র আক্রমণের শিকার ২ মুসলিম, উভয় পক্ষের নামে মামলা

- আবু আব্দুল্লাহ

0
414

দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যে সশস্ত্র হিন্দুত্ববাদী দল শ্রী রাম সেনার সদস্যরা গবাদি পশু ব্যবসায়ী মুসলিমদের উপর হামলা চালিয়ে দুইজনকে আহত করেছে। ঘটনাটি গত ২১ আগস্ট সোমবার রাজ্যের বিদার তালুকে ঘটেছে।

আহত গবাদি পশু ব্যবসায়ীদের একজন জনাব আব্দুল সালিম বিদার তালুকের মান্নালি গ্রামের বাসিন্দা। তিনি ঘটনার বর্ণনা দিয়ে স্থানীয় আউরাদ থানায় অনিল দেভাকাত্তে, মুন্না হাক্কে, সাগর চিদ্রে, রজনি দামা, লক্ষণ কুমার, বাসাভারাজ চৌকামপাল্লে এবং ভিশাল কোহলির নাম উল্লেখ করে অভিযোগ দায়ের করেছেন। অভিযুক্তদের সকলেই আউরাদের বাসিন্দা।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, ব্যবসায়ীরা একটি ভ্যানে করে আউরাদ শহরের এপিএমসি মার্কেটে গবাদি পশু নিয়ে যাচ্ছিলেন। তখন সশস্ত্র হিন্দুত্ববাদীদের ঐ দলটি অতর্কিতে তাদের ভ্যান আটক করে চালক ও ব্যবসায়ীকে মারধর করে। হামলার শিকার উক্ত দুই মুসলিম গুরুতর আহত হওয়ায় তাদেরকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।
আউরাদ থানা পুলিশ তাদের এই অভিযোগ গ্রহণ করে এফআইআর নথিভুক্ত করেছে।

কিন্তু আশ্চর্যের বিষয় হল, হামলাকারীরাও হামলার শিকার আহত দুই মুসলিমের নামে থানায় অভিযোগ দাখিল করেছে। আক্রমণকারী চৌকামপাল্লে ও ভিশাল কোহলির দেয়া অভিযোগের ভিত্তিতে আব্দুল সেলিম এবং আহত অপর যুবকের নামে এফআইআর দাখিল করা হয়েছে। তাদের নামে কর্ণাটক গবাদি পশু হত্যা প্রতিরোধ ও পশু সংরক্ষণ অধ্যাদেশ ২০২০ এর অধীনে মামলা নথিভুক্ত করে পুলিশ।

সশস্ত্র হিন্দুত্ববাদী হামলাকারীদের বিরুদ্ধেও আইপিসি ধারা নং ১৪৩, ১৪৭, ৩৪১,৩২৩, ৫০৪ ও ১৪৯ এর অধীনে মামলা নথিভুক্ত করা হয়েছে।

উভয় পক্ষের অভিযোগই আমলে নিয়ে উভয় পক্ষের বিরুদ্ধেই মামলা দায়ের করার পর সাধারণত পক্ষপাত করে থাকে হিন্দুত্ববাদী ভারতের পুলিশ-প্রশাসন। আর এরকম ঘটনার ক্ষেত্রে অধিকাংশ সময়েই আইনের ফাঁক গলে ও স্থানীয় হিন্দুত্ববাদী নেতাদের সহায়তায় দ্রুতই ছাড়া পেয়ে যায় অপরাধীরা। এই ঘটনার প্রেক্ষিতে কি ঘটে তা জানার জন্য এই মামলার তদন্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে।



 

তথ্যসূত্র:

1. Karnataka: Hindutva mob attacks Muslim cattle traders in Bidar
https://tinyurl.com/26zch2uc
2. Trader, driver beaten up for transporting cattle in Bidar
https://tinyurl.com/ycyhef2c

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকেন্দ্রীয় অঞ্চলে শাবাবের অভিযানে অন্তত ৭৬ সেনা নিহত
পরবর্তী নিবন্ধবিএসএফের গুলিতে মানসিক ভারসাম্যহীন যুবক খুন