আফগানিস্তানের ইতিহাসে সবচেয়ে বড় বাণিজ্য চুক্তি স্বাক্ষর

ত্বহা আলী আদনান

2
1280

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান সরকারের খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয় দেশী ও বিদেশী বিভিন্ন কোম্পানির সাথে দেশের ৭টি বড় খনি উত্তোলন ও প্রক্রিয়াকরণের জন্য চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির মোট মূল্য ৬ বিলিয়ন ৫৫৭ মিলিয়ন ডলার বলে জানা গেছে।

বিভিন্ন স্থানীয় সূত্র ও ইমারতে ইসলামিয়ার অফিসিয়াল সাইটের সূত্রে জানা গেছে, গত ৩১ আগস্ট বৃহস্পতিবার ইমারাতে ইসলামিয়া প্রশাসন রাজধানী কাবুলে আয়োজিত অনুষ্ঠানে ৭টি বিভিন্ন খনিতে ৬.৫৫৭ বিলিয়ন ডলার মূল্যের এই চুক্তিটি স্বাক্ষর করেছে। এর মধ্যে রয়েছে স্বর্ণ, লোহা, দস্তা, সীসা ও তামার খনি।

খনি থেকে উত্তোলন ও প্রক্রিয়াজাতকরণের বিষয়ে কোম্পানিগুলোর সাথে এই চুক্তিটি হয়েছ। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের অর্থনীতি বিষয়ক উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গানি বারাদার, খনি ও পেট্রোলিয়াম মন্ত্রী মৌলভি শাহাবুদ্দিন দিলওয়ার এবং ইমারাতে ইসলামিয়া প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

যেসব কোম্পানির সাথে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তাদের মধ্যে ইরান, তুরস্ক, চীন এবং ব্রিটিশ কোম্পানি রয়েছে, আর প্রতিটি কোম্পানির সাথে একটি করে আফগান কোম্পানিকেও চুক্তিপত্র দিয়েছে তালিবান। এই কোম্পানিগুলো আফগান বিনিয়োগকারীদের সাথে একত্রে খনি ও খনির কার্যক্রম পরিচালনা করবে।

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের খনি ও পেট্রোলিয়াম মন্ত্রী মৌলভি শাহাবুদ্দিন দিলওয়ার

এ বিষয়ে অনুষ্ঠিত এক বৈঠকে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান প্রশাসনের খনি ও পেট্রোলিয়াম মন্ত্রী শাহাবুদ্দিন দেলাওয়ার বলেছেন, আফগান ও বিদেশি কোম্পানিগুলো এসব খনিতে সাড়ে ছয় বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করবে। খনিওয়ারি বিনিয়োগকারী কয়েকটি কোম্পানির তালিকা নিম্নরূপ :-

– তাখার প্রদেশে অবস্থিত সামতি সোনার খনিটির টেন্ডার ৫ বছরের জন্য আফগান ও একটি চীনা কোম্পানিকে টেন্ডার দেওয়া হয়েছে। খনিটির আয়তন ১২ বর্গকিলোমিটার। এই খনিতে ৩১০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে কোম্পানিগুলো।

– হেরাত প্রদেশের গুরিয়ানা জেলায় ২৪৫ কিলোমিটার এলাকার উপর বিস্তৃত লোহার খনির ৪টি ব্লকের টেন্ডার পেয়েছে ৪টি আফগান কোম্পানি, ৩টি ইরানি কোম্পানি, ১টি তুর্কি কোম্পানি ও ১টি ব্রিটিশ কোম্পানি। এই চুক্তির মেয়াদ ৩০ বছর। এই খনিতে বিনিয়োগ করা হয়েছে ২ বিলিয়ন ৮ লাখ ডলার।

– ৩০ বছরের জন্য লোঘার প্রদেশের তামার খনির টেন্ডার পেয়েছে ‘তুরিয়া’ নামে একটি বেসরকারি আফগান কোম্পানি। এতে বিনিয়োগের পরিমাণ ৭৫ মিলিয়ন ডলার।

– ঘোর প্রদেশের তুরলাক জেলার ২৭০ কিলোমিটার এলাকা নিয়ে বিস্তৃত সীসা ও জিংক খনির একটি ব্লকের টেন্ডার ৩০ বছরের জন্য পেয়েছে একটি বেসরকারি আফগান কোম্পানি। এতে বিনিয়োগ করা হয়েছে ৪১১ মিলিয়ন ডলার।

খনি ও পেট্রোলিয়াম মন্ত্রী জানান, পূর্ববর্তী প্রশাসনের সময় দেশের সোনার খনি প্রক্রিয়াকরণে আফগানিস্তানকে মাত্র ২.৫ শতাংশ শেয়ার দেওয়া হয়েছিল। তবে ইমারাতে ইসলামিয়া প্রশাসন এই অংশকে ৫৬ শতাংশে উন্নীত করেছে।

কর্মকর্তারা জানান, শীঘ্রই এসব খনি থেকে উত্তোলনের কাজ শুরু হবে। এর মাধ্যমে হাজার হাজার লোকের জন্য সরাসরি কর্মসংস্থানের ব্যবস্থা হবে ইনশাআল্লাহ্‌।



তথ্যসূত্র:
1. Contracts worth $6.557 billion for seven large-scale mines awarded
https://tinyurl.com/yck2sktr

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসিরিয়ায় রশিয়ার বিমান হামলায় একই পরিবারের ৯ শিশুসহ ১৩ জন হতাহত
পরবর্তী নিবন্ধনুহ দাঙ্গার রেশ: গুরুগ্রামে মিললো আরও এক মুসলিমের বীভৎস লাশ