সিরিয়ায় রশিয়ার বিমান হামলায় একই পরিবারের ৯ শিশুসহ ১৩ জন হতাহত

আলী হাসনাত

0
397
রাশিয়ান বিমান হামলায় নিহত শিশুদের কয়েকজন

সিরিয়ার উত্তরাঞ্চলে সেপ্টেম্বরের শুরুতেই রাশিয়ান যুদ্ধবিমানগুলো থেকে পরিচালিত বিমান হামলায় বহু বেসামরিক লোক প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে। শুধু উত্তর সিরিয়াতেই প্রাণ হারিয়েছে ৫ শিশু। উদ্বেগ রয়েছে যে, এই অঞ্চলে সাম্প্রতিক উত্তেজনার বাড়ার সাথে সাথে আরও বেসামরিক হতাহতের ঘটনা ঘটবে।

স্থানীয় সূত্রমতে, সাম্প্রতিক দিনগুলোতে সিরিয়ার বিভিন্ন অঞ্চলে আবারও সংঘর্ষ শুরু হয়েছে। বিশেষ করে দেশের উত্তর ও পূর্বাঞ্চলে কুর্দি বিদ্রোহী গ্রুপ পিকেকে-এর সিরিয়ান শাখা ওয়াইপিজি এবং স্থানীয় আরব উপজাতিদের মাঝে নতুন করে সামরিক উত্তেজনা দেখা দিয়েছে। সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর ইজ-জোর ছাড়াও উত্তরাঞ্চলীয় মানবিজেও উপজাতি আরব এবং ওয়াইপিজির মধ্যে তীব্র সংঘর্ষ চলছে। এসব সংঘর্ষের সময় আরব উপজাতি দলগুলো কুখ্যাত আসাদ সরকারের সামরিক কেন্দ্রগুলোকেও লক্ষ্যবস্তু করছেন। দখলদার রাশিয়া ও আসাদ সরকারের বাহিনীও পরবর্তীতে বিভিন্ন স্থানে হামলা চালিয়ে যাচ্ছে।

জানা গেছে যে, মানবিজ এবং দেইর ইজ-জোরে যখন আরব উপজাতিরা “ওয়াইপিজি” বিরুদ্ধে লড়ছে, তখন রাশিয়ান যুদ্ধবিমানগুলো মানবিজে আরব উপজাতিদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। এসময় রাশিয়ান যুদ্ধবিমানগুলো এই অঞ্চলের বেসামরিক নাগরিকদেরও লক্ষ্যবস্তু করে হামলা চালাচ্ছে।

হোয়াইট হেলমেট সংস্থার সূত্রে জানা গেছে, রাশিয়ার যুদ্ধবিমান গত ১ সেপ্টেম্বর শুক্রবার সকাল থেকে পূর্ব আলেপ্পোর মানবিজ শহরে বিমান হামলা চালানো শুরু করেছে। এদিন অঞ্চলটির মাহসানলি গ্রামে রাশিয়ান বোমা হামলায় একই পরিবারের ৫ শিশু নিহত এবং আরও ৬ শিশু আহত হওয়ার পাশাপাশি একজন মহিলা ও একজন পুরুষ আহত হয়েছেন।

ইদলিবের বেলিউইন এলাকাতেও এদিন বিমান হামলা চালিয়েছে রাশিয়া।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআক্রান্ত হওয়ার ঝুঁকিতে মুসলিমরা: মনিপুরে ত্রিমুখী সংঘাতের পূর্ভাবাস!
পরবর্তী নিবন্ধআফগানিস্তানের ইতিহাসে সবচেয়ে বড় বাণিজ্য চুক্তি স্বাক্ষর