ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধবিরতির মেয়াদ আরও দুই দিন বাড়ল

- মুহাম্মাদ মহসিন

0
325
বর্বর ইসরায়েলি হামলায় ধ্বংস্তুপে পরিণত গাজা উপত্যকা।
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতির মেয়াদ দু’দিন বাড়ানো হয়েছে। আল-জাজিরা জানিয়েছে, সোমবার কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি গাজায় মানবিক যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর চুক্তিতে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

ফিলিস্তিন-ইসরায়েলের চার দিনের যুদ্ধবিরতির শেষ দিন ছিল গতকাল মঙ্গলবার (২৮ নভেম্বর)। স্থানীয় সময় ভোরেই শেষ হওয়ার কথা ছিল যুদ্ধবিরতির মেয়াদ। নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই নতুন করে যুদ্ধবিরতির সময় আরও ২ দিন বাড়ানো হলো।

যুদ্ধবিরতির বর্ধিত সময়ে গতকাল (মঙ্গলবার) ও আজ (বুধবার) গাজায় হামলা চালাবে না ইসরায়েলি বাহিনী। নতুন চুক্তির আওতায় দু’দিনে ২০ ইসরায়েলি জিম্মি ও ৬০ ফিলিস্তিনি মুক্তি পাবে। তবে, যুদ্ধবিরতি শেষ হওয়ার সাথে সাথেই পুরো শক্তি দিয়ে গাজায় হামলা চালানোর ঘোষণা দিয়েছে সন্ত্রাসী ইসরায়েল।

গাজায় প্রথম দফা যুদ্ধবিরতি চুক্তির অন্যতম শর্ত ছিল ওই চার দিনে ৫০ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিবে হামাস। অপরদিকে ১৫০ ফিলিস্তিনি কারাবন্দীকে ছাড়ার কথা ছিল ইসরায়েলের। সে অনুযায়ী রোববার পর্যন্ত প্রথম তিন দিনে ৬৯ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস, যাদের মধ্যে ৩৯ জন ইসরায়েলি, বাকিরা অন্যান্য দেশের। একই সময়ে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ১৫০ ফিলিস্তিনি।



তথ্যসূত্র:
————
1. Gaza truce extended by two days, Qatar and Hamas say
https://tinyurl.com/27de8zbu

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৮ নভেম্বর, ২০২৩
পরবর্তী নিবন্ধপ্রত্যাবর্তনকৃত শরণার্থীদের সহায়তা প্রদান বিষয়ক আফগান হাই কমিশনের প্রতিবেদন (২৮ নভেম্বর)