শুক্রবার’নামাজের’ বিরতি বাতিল করল ভারতের রাজ্যসভা

- মাহমুদ উল্লাহ্‌

0
375
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ভারতের রাজ্যসভায় শুক্রবারে অতিরিক্ত ৩০ মিনিটের মধ্যাহ্নভোজের বিরতি বাতিল করা হয়েছে। গত সপ্তাহের বুধবার উপরাষ্ট্রপতি এবং রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখার ঘোষণা অনুসারে উচ্চকক্ষ এখন শুক্রবার দুপুর ২ টায় লোকসভার সাথে সমন্বয় করে অধিবেশন শুরু করবে।

ধনকার নিজের সিদ্ধান্তের পক্ষে সাফাই গেয়ে বলেছে, “লোকসভা বসে দুপুর ২টায়। লোকসভা এবং রাজ্যসভা, সংসদের অবিচ্ছেদ্য অঙ্গ হওয়ায়, যতটা সম্ভব একই সময় মেনে চলা দরকার।”

গত অধিবেশনে জগদীপ ধনখার কর্তৃক নেওয়া সিদ্ধান্তটি বিতর্কের জন্ম দেয়। কারণ রাজ্যসভা শুক্রবারে অতিরিক্ত ৩০ মিনিটের মধ্যাহ্নভোজের বিরতির সময়টি ছিল মুসলিম সদস্যদের নামাজ পড়ার জন্য।
শুক্রবার জিরো আওয়ারে বিষয়টি উঠে আসে।

মতবিনিময়ের সময় ডিএমকে সাংসদ এম মোহাম্মদ আবদুল্লাহ হস্তক্ষেপ করেন। সিদ্ধান্তের বিরুদ্ধে তার ভিন্নমত পেশ করেন। আবদুল্লাহ বলেছেন যে দুপুর ২:৩০ সময়টি ৬০-৭০ বছর ধরে একটি দীর্ঘস্থায়ী নির্ধারিত বিষয়। বিশেষত শুক্রবারে জুম্মা পালনে মুসলিম সদস্যদের সুবিধার্থে মনোনীত করা হয়েছিল।

জগদীপ ধনখার অবশ্য তার অনৈতিক সিদ্ধান্ত থেকে ফিরে আসে নি। সে বলেছে শুধুমাত্র মুসলিম সদস্যদের জন্য ব্যতিক্রম করা যাবে না। ধনখার আরো বলেছে যে সিদ্ধান্তটি সতর্কতার সাথে বিবেচনা করার পরে নেওয়া হয়েছে এবং লোকসভাকে পর্যবেক্ষণ করে সময়সূচির সামঞ্জস্যপূর্ণ করা হয়েছে।



 

তথ্যসূত্র:

1. Rajya Sabha Scraps ‘Namaz’ Break on Fridays, Aligns Timing with Lok Sabha
http://tinyurl.com/4nx8fx7b

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসার-ই-পুল তেল খনি: অর্থনৈতিক স্বনির্ভরতার পথে আরেক ধাপ
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৪ ডিসেম্বর, ২০২৩