সালং মহাসড়ক পুন:নির্মান, ইমারতে ইসলামিয়ার সমৃদ্ধির অঙ্গীকার

- আহসান হাবীব

1
609
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

গত ২০ ডিসেম্বর আফগানিস্তানের সবচেয়ে গুরুত্বপূর্ন এবং গুরুত্বপূর্ন প্রকল্পগুলির মধ্যে একটির উদ্বোধন করা হয়েছে। এটি এমন একটি প্রকল্প যা আফগানিস্তানের জনগনের, বিশেষ করে উত্তর অঞ্চলে বসবাসকারী জনগণের দীর্ঘ প্রতিক্ষিত স্বপ্ন ছিল।

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের সম্মানিত প্রতিনিধিদের উপস্থিতিতে সালং মহাসড়কটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা করা হয়। আর এখন এটি জনগণের চলাচলের জন্য উন্মুক্ত। এই রাস্তাটি আফগানিস্তানের উত্তর, মধ্য এবং দক্ষিণ অঞ্চলের সাথে সংযোগস্থাপনকারী একটি গুরুত্বপূর্ণ পরিবহন সংযোগ হিসেবে কাজ করবে। রাস্তাটি গাড়িঘোড়ার স্বাভাবিক চলাচল বজায় রাখবে এবং আমদানি-রপ্তানি সহ স্থানীয়ভাবেও পণ্য পরিবহণ ও বাণিজ্যে সমৃদ্ধ আনয়ন করবে।

দুই বছরের যাত্রায়, ইসলামি ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান রাস্তা ও বাঁধ নির্মান ও পুনর্নিমাণে অসংখ্য ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে। এর ফলে অতীতের দীর্ঘস্থায়ী যুদ্ধের আর্থ-সামাজিক ক্ষতিসমূহ পূরণ করা, আর অতীতে সুযোগ থাকা সত্বেও কখনো করা হয়নি। ইসলামী ইমারাত প্রতিষ্ঠার সাথে সাথে জাতি ও দেশের চাহিদা পূরণে রাস্তা নির্মান, বাঁধ নির্মান এবং মহাসড়ক মেরামত করার কাজগুলো অগ্রাধিকারের ভিত্তিতে সম্পন্ন করেছে ইমারতে ইসলামিয়ার তালিবান সরকার। অর্থনীতি বিষয়ক উপ-প্রধানমন্ত্রীর নেতৃত্বে এবং বিভিন্ন মন্ত্রনালয় বিশেষভাবে গনপূর্ত মন্ত্রনালয়ের ঐকান্তিক প্রচেষ্টায় এসকল ক্ষেত্রে বাস্তবমুখী উদ্যেগ গ্রহন করা হয়।

সালাং মহাসড়কের পুনর্গঠন পরিকল্পনা যাত্রীদের জন্যেও স্বাচ্ছন্দময় ভ্রমনের প্রতিশ্রুতি দেয়। আর এই কাজ শুধুমাত্র সম্পন্ন হয়ে যাওয়া প্রজেক্টসমূহের মধ্যেই নয়, বরং অনাগত দিনে সম্পন্ন হতে যাওয়া অন্য অনেক প্রকল্পের মধ্যেও এটি একটি উল্লেখযোগ্য প্রকল্প হিসেবে বিবেচিত হবে। এই প্রকল্প সমালোচক ও নিরাশাবাদীদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় যে, ইমারতে ইসলামিয়া দেশ ও দশের কল্যাণ ও অগ্রগতির ব্যপারে কতোটা অঙ্গীকারাআবদ্ধ!

জাতির প্রয়োজনীয়তাকে স্বীকার করে নিয়ে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান এই ক্ষেত্রে মনোযোগ নিবদ্ধ করেছে। আশা করা যায়, অদূরও ভবিষ্যতে সালাং মহাসড়ক ও কুশতেপা খালের মতো আরও অসংখ্য মেগা প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান সরকার বিশ্বের সামনে ন্যায়-নীতি, কর্মনিষ্ঠা ও ইসলামি মূল্যবোধের সফলতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবে ইনশাআল্লাহ্‌।



 

তথ্যসূত্র:

1.
Reconstruction of Salang Highway, aPledge for prosperity of the nation
http://tinyurl.com/ysyntndj

১টি মন্তব্য

  1. ভিডিওতে সালাং এর নতুন রূপ দেখেছি। আগেও খোঁজ রাখতাম যখন কাজ চলে।
    আলহামদুলিল্লাহ, অনেক সুন্দর কাজ হয়েছে।
    আল্লাহ্‌ তায়ালা তাদের কাজে আরো বারাকাহ দিন। আমীন

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৪ ডিসেম্বর, ২০২৩
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৫ ডিসেম্বর, ২০২৩