সোমালি বাহিনীর উপর শাবাবের অভিযান: নিহত অন্তত ৯ সেনা

- আলী হাসনাত

1
245
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

র্ব আফ্রিকার দেশ সোমালিয়ার রাজধানীতে একটি সামরিক ঘাঁটিতে অতর্কিত আক্রমণের ঘটনায় অন্তত ১২ সেনা সদস্য হতাহতের শিকার হয়েছে। ইতোমধ্যে দেশটির সিংহভাগ ভূমির উপর ইসলামি শাসন প্রতিষ্ঠাকারী হারাকাতুশ শাবাব এক বিবৃতিতে এই আক্রমণের তথ্য নিশ্চিত করেছে।

শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, অভিযানটি গত ২০ জানুয়ারি মধ্যরাতে রাজধানী মোগাদিশুর কাহদা জেলায় পশ্চিমা সমর্থিত সমাই বাহিনীর একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়েছিল। এতে শত্রু ঘাঁটিতে অবস্থানরত সেনাদের মধ্যে কমপক্ষে ৯ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরও ৩ সৈন্য। এই অভিযানে নিহতদের মধ্যে উক্ত ঘাঁটির দায়িত্বে থাকা প্রধান সেনা কমান্ডারও ছিলো।

আশ-শাবাব জানায়, দীর্ঘদিন ধরে এই সেনা কমান্ডারকে মুজাহিদগণ খুঁজছিলেন। অবশেষে তার অবস্থানের সংবাদ পেয়েই উক্ত ঘাঁটিতে অতর্কিত আক্রমণ চালান মুজাহিদগণ। এতে ঐ কুখ্যাত সেনা কমান্ডার নিহত এবং তার সঙ্গীরা সহ অন্য অনেকে আহত হয়। আর ঘাঁটিতে অভিযান শেষে মুজাহিদগণ ১টি পিকা সহ ৭টি মেশিনগান গনিমত হিসাবে অর্জন করেন।

উল্লেখ্য, টার্গেটকৃত উক্ত ঘাঁটিটি সংযুক্ত আরব-আমিরাতের ভাড়াটে বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত ছিলো। এই সেনারা উগান্ডা থেকে প্রশিক্ষিত ছিলো, যাদেরকে সামরিক ও আর্থিকভাবে সম্পূর্ণ সহায়তা দিয়ে আসছে সংযুক্ত আরব-আমিরাত সরকার। ফলে আশ-শাবাব যোদ্ধারা এই বাহিনীকে আমিরাতের ভাড়াটে মিলিশিয়া বলে অভিহিত করে থাকেন।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট- ২২শে জানুয়ারি, ২০২৪
পরবর্তী নিবন্ধইয়েমেনে ২৪ ঘন্টার ব্যবধানে আল-কায়েদার ৩ অভিযান